শেয়ার বাজার

কর্পোরেট গভর্নেন্স শক্তিশালী করার অপরিহার্য অনুষঙ্গ” শীর্ষক সিপিডি সেমিনার

কর্পোরেট গভর্নেন্স শক্তিশালী করার অপরিহার্য অনুষঙ্গ” শীর্ষক সিপিডি সেমিনার
অর্থনীতি

সিসিএন ডেস্ক :  ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখে ঢাকা ক্লাব-এ  “বাংলাদেশ সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ডস (বিএসএস): কর্পোরেট গভর্নেন্স শক্তিশালী করার অপরিহার্য অনুষঙ্গ”শীর্ষক সিপিডি সেমিনার আয়োজন করে।  

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, চেয়ারম্যান (সিনিয়র সচিব), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার এবং ড. মিজানুর রহমান, কমিশনার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জনাব মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি এবং চেয়ারম্যান, প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব কমিটি অধিবেশনে সভাপতিত্ব করেন। তিনি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং অধিবেশন পরিচালনা করেন। 

আইসিএসবি-এর বিজ্ঞ ফেলো সদস্যগণ সিপিডি-তে প্রবন্ধসমুহ উপস্থাপন করেন। জনাব এম নুরুল আলম এফসিএস উপস্থাপন করেন বিএসএস-১: পরিচালনা পর্ষদের সভা, জনাব মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া এফসিএস উপস্থাপন করেন বিএসএস-২: সাধারণ সভা এবং বিএসএস-৬: সার্কুলেশন বাই  রেজুলেশন, প্রফেসর ডক্টর ফিরোজ ইকবাল ফারুকী এফসিএস বিএসএস-৩: মিনিটস, জনাব মুহাম্মদ আমিনুর রহমান এফসিএস উপস্থাপন করেন বিএসএস-৪: লভ্যাংশ এবং জনাব মোঃ নজরুল ইসলাম চৌধুরী এফসিএস উপস্থাপন করেন বিএসএস-৫: ইলেকট্রনিক মোডের মাধ্যমে মিটিং (ভার্চুয়াল বা হাইব্রিড মিটিং)।   

 ইনস্টিটিউটের প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবির ফ্ল্যাগশিপ লার্নিং প্রোগ্রাম সিপিডিতে যোগদানের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন যে, এই ধরনের সিপিডি প্রোগ্রামের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ যুগোপযোগী জ্ঞান অর্জন করতে পারেন। তিনি উল্লেখ করেছেন যে চার্টার্ড সেক্রেটারিজ আইন, ২০১০ এর ধারা ১২(১) এবং চার্টার্ড সেক্রেটারি রেগুলেশনস, ২০১১ এর রেগুলেশন ৪৩-এর উপ-ধারা ১ (চ) এর বিধান অনুসারে আইসিএসবি-এর কাউন্সিল ২০১১ সালে একটি সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড বোর্ড (এসএসবি) গঠন করে। এসএসবি বাংলাদেশ এবং অন্যান্য দেশে প্রযোজ্য আইন, ব্যবসায়িক পরিবেশ এবং উন্নত সেক্রেটারিয়াল প্র্যাকটিস বিবেচনায় নিয়ে সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড প্রণয়ন করে। বিএসইসি তাদের কর্পোরেট গভর্ন্যান্স কোড, ২০১৮ এর মধ্যে ৪ টি বিএসএস-কে অন্তর্ভুক্ত করেছে। এর মাধ্যমে  কর্পোরেট সুশাসনকে শক্তিশালী করার মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানিগুলিতে উন্নয়ন সাধন হয়েছে।

জনাব মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস প্রধান অতিথি এবং বিশেষ অতিথিদের বিএসইসির কর্পোরেট গভর্নেন্স কোডে বিএসএস ৫ ও ৬ কে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করেন। তিনি আইসিএসবি মনোনীত প্রতিনিধিদেরকে বিএসইসি-এর উপদেষ্টা কমিটি, এফআরসি-এর কাউন্সিল, ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের বোর্ডের সদস্য, ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড এর  বোর্ড অব গভর্নরস এর সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করার কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের তালিকাভুক্ত কোম্পানিসমূহে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর নিয়োগের জন্য আইসিএসবি-এর সদস্যসহ পেশাদারদের একটি প্যানেল/পুল তৈরি করার কথাও উল্লেখ করেন। 

বিশেষ অতিথি ড. মিজানুর রহমান এমন একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সিপিডি সেমিনার আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান। আলোচনার সময় তিনি উল্লেখ করেন যে শুধুমাত্র নিয়ন্ত্রক সংস্থা নয়, আইসিএসবি-এর মতো সংস্থাগুলি বাস্তবে সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড বজায় রেখে বাংলাদেশে কর্পোরেট গভর্ন্যান্সকে উন্নীত করতে পারে। তিনি বলেন, বিএসইসি এবং আইসিএসবি-এর একসঙ্গে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

বিশেষ অতিথি ড. শেখ শামসুদ্দিন আহমেদ  গুরুত্বপূর্ণ  সিপিডি সেমিনার আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন যে, আইসিএসবি সংসদ কর্তৃক চার্টার্ড সেক্রেটারি অ্যাক্ট, ২০১০ প্রণয়নের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে, কিন্তু ১৩ বছরের মধ্যে আইসিএসবি-এর অগ্রগতি সত্যিই চিত্তাকর্ষক। তিনি সকলকে রেগুলেটরি ইনফরমেশন সিস্টেম (আরআইএস)-এর মাধ্যমে সেক্রেটারিয়াল প্র্যাকটিস এর বিভিন্ন প্রক্রিয়ায় ডিজিটাইজেশনের সুযোগ নিতে বলেছেন যা খুব শীঘ্রই আসছে।  

প্রধান অতিথি প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গুরুত্বপূর্ণ ইস্যুতে এমন একটি সিপিডি সেমিনার আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন যে বাংলাদেশ সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ডস (বিএসএস) প্রধানত আমাদের দেশে পেশাদারদের পেশাদারিত্ব এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে। বিএসএস কর্পোরেট হাউসগুলি অনুসরণ করার জন্য সেক্রেটারিয়াল প্র্যাকটিস এবং নীতিশাস্ত্রের একটি ইউনিফাইড কোড সেট করে। এটি বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে বিরোধ নিষ্পত্তির সুবিধাও দেয়, যেখানে প্রাসঙ্গিক আইনটি অস্পষ্ট হয় সেখানে স্পষ্টতা প্রদান করে। বিএসএস নৈতিকতা এবং কর্পোরেট শাসনের উচ্চ মাপকাঠিও সেট করে। 

তিনি বিএসইসির কর্পোরেট গভর্নেন্স কোডে বাকি দুটি স্ট্যান্ডার্ড (৫ ও ৬) প্রচলনের অনুরোধটি ইতিবাচকভাবে গ্রহণ করেছেন এবং অন্যান্য ৫টি বিষয়ও দেখার চেষ্টা করবেন বলে আশাবাদ প্রকাশ করেন। 

অনুষ্ঠানে আইসিএসবি-এর বিপুল সংখ্যক সদস্য, সরকারি কর্মকর্তা ও বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবী, আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ সেশন অনুষ্ঠিত হয়, যেখানে প্রধান অতিথি এবং অধিবেশনের চেয়ারম্যান অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

পরিশেষে জনাব মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এফসিএস, ট্রেজারার, আইসিএসবি প্রধান অতিথি, বিশেষ অতিথি, প্রবন্ধ উপস্থাপক, আলোচক, আইসিএসবি-এর প্রেসিডেন্ট ও সদস্যবৃন্দ এবং সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে অধিবেশন শেষ করেন।