শেয়ার বাজার
  অপরাধ ও আইন  
ন্যায়বিচার সম্পর্কে কুরআনের যে ৮টি আয়াত জানা প্রয়োজন

ন্যায়বিচার সম্পর্কে কুরআনের যে ৮টি আয়াত জানা প্রয়োজন

ন্যায়বিচার হচ্ছে এমন একটি মৌলিক পরিভাষা যা পবিত্র কুরআনের বহু স্থানে নানা ধরনের উদাহরণ, অলঙ্কার ও সত্য ঘটনার আকারে খুলে খুলে বর্ণনা করা হয়েছে। সেইসঙ্গে আল্লাহ তায়ালা তার বান্দাদেরকে বারবার ন্যায়বিচারের ওপর অটল ও অবিচল থাকার আহ্বান জানিয়েছেন।

মামলার তদন্ত ও বিচারে সময় পার করার নেপথ্যে কী?

আলোচিত সগিরা মোর্শেদ হত্যার বিচার পেতে ৩৫ বছরের অপেক্ষা আরো বাড়লো৷ বৃহস্পতিবার রায়ের কথা থাকলেও বিশেষ দায়রা জজ মোহাম্মদ আলী হেসাইন ২০ ফেব্রুয়ারি নতুন তারিখ দিয়েছেন৷ বাদীর আইনজীবী ফারুক আহমেদ জানান, ‘‘রায় প্রস্তুত না হওয়ায় বিচারক সময় নিয়েছেন৷ আমরা ৩৫ বছর অপেক্ষা করেছি৷ আরো কয়েকটা দিন না হয় অপেক্ষা কর...

'যুদ্ধের আইন' কী? কোথা থেকে এসেছে? কীভাবে বাস্তবায়ন হয়?

ইসরায়েল-গাজা যুদ্ধ বিশ্বের প্রথম কোনও যুদ্ধ নয় যেখানে উভয় পক্ষ একে অপরের বিরুদ্ধে 'যুদ্ধের আইন' লঙ্ঘনের অভিযোগ এনেছে। কমবেশি যতবারই বড় কোন সামরিক সংঘাত হয়েছে,ততবার যুদ্ধরত পক্ষগুলো যুদ্ধ সম্পর্কিত আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে এবং এ নিয়ে প্রচারণা চালিয়েছে।

আর্থিক সংকটে বাড়ছে আসক্তি – ফাহমিদা খাতুন

ইন্টারনেট আসক্তি একটি নেশা। এটি অর্থনৈতিক অবস্থা নির্বিশেষে সমাজে নেতিবাচক প্রভাব ফেলছে। তাদের সামাজিক মূল্যবোধ, নৈতিকতা নষ্ট করে দেয়। স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত করে। অল্পবয়সীদের এ আসক্তির ফলে তাদের বেড়ে ওঠাটা হয় অস্বাভাবিক। স্বাভাবিক চিন্তা-ভাবনা, স্বাভাবিক জীবনযাত্রা থেকে বঞ্চিত হন তারা।

হাইকোর্টে ৫২ বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি

সিসিএন ডেস্ক : আগামী রোববার (২৯ অক্টোবর) থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচার কাজ পরিচালনার জন্য ৫২টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

সরকারি ক্রয়-প্রক্রিয়ায় এক ধরনের বাজার দখল-প্রক্রিয়ার রূপ লাভ করেছে-টিআইবি

বাংলাদেশে অনলাইনভিত্তিক সরকারি ক্রয়কার্য (ই-জিপি) বাস্তবায়নের বয়স প্রায় এক যুগ হওয়া সত্ত্বেও সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ তৈরি করতে পারেনি বরং সরকারি বিভাগসমূহ, রাজনৈতিক প্রভাবশালী গোষ্ঠী ও ঠিকাদারি প্রতিষ্ঠানের ত্রিমুখী যোগসাজশ নতুন মাত্রা পেয়েছে। ‘‘বাংলাদেশে ই-সরকারি ক্রয় : প্রতিযোগিতামূলক চর্চার প্...

এমটিএফই'র প্রতারণা যেভাবে গ্রাম পর্যন্ত ছড়িয়ে পড়েছিল

মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ নামের এমএলএম ধরনের একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করার পর বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কাসহ কয়েকটি দেশের হাজার হাজার মানুষের বিনিয়োগ আটকে গেছে সাতক্ষীরার শ্যামনগরের বেরালাক্ষী গ্রামের আনোয়ার হোসেন (আসল নাম গোপন রাখা হচ্ছে) ফেব্রুয়ারি মাসের দিকে জানতে পারেন, বিদেশি একটি কোম্পানিতে ডলারে...

'আইনের মধ্যে থেকে নির্বাচনকালীন সরকার গঠনের দুটি বিকল্প ব্যবস্থা আছে'

বাংলাদেশে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে দুই প্রধান রাজনৈতিক দল পরস্পর বিপরীতমুখী অবস্থান নিয়েছে এবং এ ব্যাপারে তাদের কোনো প্রকার ছাড় দেয়ার মানোভাব দেখা যাচ্ছে না। নির্বাচনের আর মাত্র ছয় মাসের মতো সময় বাকী থাকতে দুই প্রধান দলের মধ্যে এই অনাস্থা ও বিরোধপূর্ণ অবস্থান রাজনীতিতে সংকট সৃষ্টির আশঙ্কা ত...

দেশে ক্রমাগত কমছে জীবন বীমার দাবি পরিশোধের হার

জীবন বীমায় গ্রাহকের বীমা দাবি পরিশোধের হার কিছুদিন খানিকটা স্বস্তির দিকে যাচ্ছিল। এখন আবার বীমা খাতে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে। গত তিন বছরে দেশে জীবন বীমার দাবি পরিশোধের হার ক্রমাগত কমছে।

প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করুন : টিআইবি

বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ নিষিদ্ধ হলেও ‘‘পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫’’- এ সিঙ্গেল ইউজ প্লাস্টিক ও লেমিনেটেড প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ না হওয়ায় ফলে ‘‘প্লাস্টিক দূষণ’’ অব্যাহত থাকায় উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

ইটালির লেকে ডুবে যাওয়া নৌকায় কেন একসাথে এত গুপ্তচর ছিল

আল্পস পর্বতের নীচে ছবির মত সুন্দর ম্যাগিওর হ্রদে হঠাৎ ঝড়ো বাতাসে মানুষ ভর্তি একটি নৌকা ডোবার ঘটনা নিয়ে বিস্তর চর্চা শুরু হয়েছে বিশেষ করে ইটালি ও ইসরায়েলে। বিশেষ করে পানিতে ডুবে নিহত চারজনের নাম-পরিচয় প্রকাশ এবং যাত্রীদের পেশাগত পরিচয় ফাঁস হয়ে যাওয়ার এই দুর্ঘটনা বিস্ময় এবং সন্দেহের উদ্রেক করেছে।

কেন বছরের পর বছর ঝুলে আছে খেলাপি ঋণের হাজারো মামলা

ঋণ যেন খেলাপি বা অনাদায়ী না হয়ে যায় - সে জন্য সতর্ক নজরদারি বজায় রাখতে বাংলাদেশের সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক ।