শেয়ার বাজার
  ব্যাংক-বিমা  
ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বারোপ

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বারোপ

স্মার্ট অর্থনীতি গড়ে তোলার জন্য ব্যাংকিং খাতের পাশাপাশি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে শৃঙ্খলা প্রতিষ্ঠাসহ খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করার উপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা।

ইসলামী ব্যাংকের গ্রাহকের জন্য চিকিৎসাসেবায় সর্বোচ্চ ছাড়

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এর ডেবিট কার্ড, খিদমাহ ক্রেডিট কার্ড ও সেলফিন ব্যবহারকারীদের জন্য ইসলামী ব্যাংক হাসপাতাল এন্ড কার্ডিয়াক সেন্টার মিরপুর ও ইসলামী ব্যাংক সেন্ট্রাল ল্যাবরেটরি নয়াপল্টনে চিকিৎসা সেবা ও ল্যাব টেস্টে দেশের সর্বোচ্চ মেগা অফার ঘোষণা দেয়া হয়েছে।

ডলারের দাম নির্ধারণে 'ক্রলিং পেগ': নতুন মুদ্রানীতি ঘোষণা বাংলাদেশ ব্যাংকের

বাংলাদেশের বর্তমান উচ্চ মূল্যস্ফীতির হারে লাগাম টানার লক্ষ্যে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন মুদ্রানীতিতে নীতি সুদহার আরও এক দফা বাড়িয়ে ৮ শতাংশ করা হয়েছে।

বিবিএ প্রতিনিধি দলের সাথে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত

শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন দেশের শীর্ষ ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা।বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর নেতৃবৃন্দ শেয়ারবাজারে বিনিয়োগে ইতিবাচক এই মনোভাব প্রকাশ করেছেন।

বিমা খাতের সিইও হওয়ার শর্ত শিথিল করলো সরকার

বিমা খাতের কোম্পানিগুলোতে চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) পদে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে পথ সহজ করলো সরকার। কর্ম অভিজ্ঞতার শর্ত শিথিল করে বিমা কোম্পানির সিইও হওয়ার পথ আরও প্রশস্ত করা হয়েছে।

সাইবার হামলার শিকার চীনের সবচেয়ে বড় ব্যাংক আইসিবিসি

চীনের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক (আইসিবিসি) একটি র‍্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে। ব্যাংকটির মাধ্যমে যুক্তরাষ্ট্র-চীনের সবচেয়ে বেশি বাণিজ্যিক লেনদেন হয়ে থাকে। এতে গত বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি মার্কেটে লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে।

ডিজিটাল ব্যাংকের অনুমোদন ৮টি প্রতিষ্ঠান

ডিজিটাল ব্যাংকের অনুমোদন পেল নগদ বিকাশ সহ ৮টি প্রতিষ্ঠান। দেশে প্রথমবারের মতো আটটি ডিজিটাল ব্যাংক দিয়ে শরু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) ‘নগদ’ ও ‘কড়ি’ পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক হিসেবে প্রাথমিকভাবে কার্যক্রম শুরু করবে।

ডিজিটাল লেনদেন আইনের আওতায় আনতে নীতিমালা ঘোষণা

ডিজিটাল লেনদেন আইনের আওতায় আনতে নীতিমালা প্রয়োগ করেছে বাংলাদেশ ব্যাংক। ডিজিটাল পরিশোধ ব্যবস্থাকে নিরাপদ, কার্যকর, সহজলভ্য করা এবং ডিজিটাল পরিশোধ ব্যবস্থাকে ব্যবহার করে গ্রাহকের স্বার্থহানি রোধকল্পে ‘মার্চেন্ট অ্যাকোয়ারিং ও এসক্রো সেবা নীতিমালা ২০২৩’ শীর্ষক নীতিমালাটি প্রণয়ন করা হয়েছে।

তিন ব্যাংকের ১৬০০ কোটি টাকার বন্ড অনুমোদন

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংকের এক হাজার ৬০০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিএসইসির ৮৮৩তম কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়েছে।

ভারতের গভর্নর ‘এ’ প্লাস, বাংলাদেশের গভর্নর পেয়েছেন ‘ডি’ গ্রেড

বিশ্বের তিন জন গভর্নর ‘এ প্লাস’ গ্রেড পেয়েছেন। তারা হলেন- ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস, সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর টমাস জর্ডান ও ভিয়েতনামের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নগুয়েন থি হোং।

বীমাখাতের আস্থাহীনতা কাটাতে আসছে ‘করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন’

দেশের বীমা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম পরিচালনায় প্রযোজ্য আইন ও বিধি মেনে চলতে এবং সুশাসন নিশ্চিত করতে করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন করতে যাচ্ছে সরকার।

ডিজিটাল ব্যাংক স্থাপনের লক্ষ্যে গঠন হচ্ছে কনসোর্টিয়াম

১০টি বাণিজ্যিক ব্যাংকের সমন্বয়ে ডিজিটাল ব্যাংক স্থাপনের লক্ষ্যে একটি কনসোর্টিয়াম গঠন হতে যাচ্ছে। এ কনসোর্টিয়ামের মাধ্যমে ‘‌ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামে একটি ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠা করা হবে। এ কনসোর্টিয়ামে সদস্য হওয়ার প্রস্তাব পর্ষদে অনুমোদন করে এর আগেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে জানিয়েছে...

রিজার্ভ চুরির সব সন্দেহজনক যোগসূত্রই গভর্নর সচিবালয়কেন্দ্রিক

কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার হ্যাকের উদ্দেশ্যে রিজার্ভ চুরির আগে একটি ফিশিং ই-মেইল বার্তা পাঠিয়েছিল হ্যাকাররা। ওই বার্তায় সাড়া দেয়া হয় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সচিবালয়ের তৎকালীন মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামানের ব্যবহৃত কম্পিউটার ডিভাইস থেকে।

ডিজিটাল ব্যাংক চালু করতে চায় নগদ

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) লাইসেন্স ফেরত দিয়ে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান নগদ ডিজিটাল ব্যাংক চালু করতে চায়।

শেয়ারবাজারে ব্যাংকগুলোর ১৬ হাজার কোটি টাকা আটকে আছে

গত ডিসেম্বরে ১৬৯টি কোম্পানির জন্য ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছিল। তবে, অর্থনৈতিক অনিশ্চয়তা আরও বাড়লে চলতি বছরের মার্চে আবারও সেটা চালু করা হয়। গত এক বছর ধরে শেয়ারবাজারে ব্যাংকগুলোর ১৬ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ আটকে আছে।

ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার জন্য আবেদন আহ্বান বাংলাদেশ ব্যাংকের

আবেদনের জন্য বাংলাদেশ ব্যাংক একটি ওয়েবপেজ খুলেছে এবং জানিয়েছে এ বছরের ১ আগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহী উদ্যোক্তাদের কাছ থেকে আবেদন চেয়েছে বাংলাদেশ ব্যাংক।