শেয়ার বাজার
  শিক্ষা  
বিদেশে উচ্চশিক্ষা:  যে বিষয়গুলো মনে রাখা জরুরি

বিদেশে উচ্চশিক্ষা: যে বিষয়গুলো মনে রাখা জরুরি

কোন দেশে পড়তে চান, কখন আবেদন শুরু করলে ভালো হবে, কী নিয়ে পড়লে লক্ষ্যে পৌঁছাতে পারবেন, এসব বিষয়ে চিন্তা করতে হবে অন্তত এক বছর সময় হাতে নিয়ে। তার মানে আগামী বছর বিদেশে পড়তে যেতে চাইলে এখন থেকেই পরিকল্পনা শুরু করতে হবে। কিছু প্রোগ্রামের ক্ষেত্রে সময়সীমা নির্ধারণ থাকে না, তাই সেক্ষেত্রে তাড়াহুড়ো না করলে...

এসএসসিতে নতুন মূল্যায়ন পদ্ধতি: জিপিএর বদলে বর্ণ

মূল্যায়নের জন্য ৬৫ শতাংশ ওয়েটেজ হবে লিখিত পরীক্ষার ভিত্তিতে এবং ৩৫ ভাগ ওয়েটেজ হবে কার্যক্রমভিত্তিক, যেটা সরাসরি যার যার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের ওপর থাকবে৷ কোনো শিক্ষার্থী যদি ৭০ শতাংশ কর্মদিবস ক্লাসে উপস্থিত না থাকে তাহলে সে পাবলিক পরীক্ষা দিতে পারবে না৷ আর আগের মতো টেস্ট পরীক্ষা থাকবে না৷ এসএ...

বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি বিষয়ের উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী জাইকা

দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাস্তব উন্নয়ন, দক্ষ মানবশক্তি তৈরি এবং এ খাতে শিক্ষার্থী ও পেশাজীবীদের মধ্যে ‘নলেজ গ্যাপ’ কমাতে কার্যকর সহযোগিতা করতে আগ্রহী জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)।

রমজানে বন্ধ থাকবে সকল মাদ্রাসা, খোলা থাকবে স্কুল কলেজ

রমজান মাসে স্কুল-কলেজ ১৫ দিন এবং প্রাথমিক স্কুল ১০ দিন খোলা থাকলেও পুরো মাস বন্ধ থাকবে মাদ্রাসা। শিক্ষা মন্ত্রণালয়ের সংশোধিত শিক্ষাপঞ্জি অনুযায়ী পুরো রমজান মাস বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি (স্বতন্ত্র ইবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল) মাদ্রাসা।

বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা নির্ভর শর্টকোর্স পরিচালনার আহ্বান ইউজিসি’র

দেশের বিশাল সংখ্যক কর্মক্ষম জনগোষ্ঠীকে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে নিয়মিত কোর্সের পাশাপাশি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা উন্নয়ন নির্ভর স্বল্পমেয়াদি সার্টিফিকেট কোর্স এবং ডিপ্লোমা কোর্স পরিচালনার আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

বিশ্ববিদ্যালয়ে শর্ট ও প্রফেশনাল কোর্স পরিচালনা করা যেতে পারে - প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন ও বেকার সমস্যা নিরসনে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত কোর্সের পাশাপাশি বিভিন্ন শর্ট কোর্স ও প্রফেশনাল কোর্স পরিচালনা করা যেতে পারে বলে অভিমত দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

ছাত্রদের শি ক্ষার মান নির্নয়ে ত্রিভুজ চতুর্ভুজ পদ্ধতি

নতুন শিক্ষাক্রমের অন্যতম লক্ষ্য শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমানো। নম্বর বা জিপিএ-৫ পাওয়ার কথিত যুদ্ধও থামানো। বলা যাবে না ‘কেউ ভালো, কেউ খারাপ’। তারা কাজ করতে করতে শিখবে-জানবে। মোট কথা হাতে-কলমে শেখানো এ শিক্ষাক্রমের মূল উদ্দেশ্য। অথচ বছর শেষে উল্টো চিত্র দেখছেন শিক্ষার্থী-অভিভাবকরা। বাৎসরিক সাম...

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি ঘোষণা

দীর্ঘদিন নানা ধরনের বঞ্চনা ও বৈষম্যের অভিযোগ তুলে আসছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। এর পরিপ্রেক্ষিতে তারা বেশ কিছু দাবি জানিয়ে আসছেন। তাদের এসব দাবি মেনে নেওয়ার ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া না পাওয়ায় এবার কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

ইংল্যান্ডকে হারিয়ে নারী বিশ্বকাপের শিরোপা ঘরে নিল স্পেন

ইংল্যান্ডকে হারিয়ে নারীদের বিশ্বকাপের শিরোপা জয় করে নিয়েছে স্পেন। রোববার অস্ট্রেলিয়ার সিডনির মাঠে পৌনে এক লাখ দর্শকের উপস্থিতিতে ১-০ গোলে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো নারী ফুটবল বিশ্বকাপের তকমা পেলো স্পেন।

ভারতে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সংশয় কাটছেই না

পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সংশয়ের কারণে এখনও বিশ্বকাপের সূচি ঘোষণা করতে পারেনি আইসিসি।

টেস্ট ক্রিকেটকে বদলে দিতে পারে 'বাজবল ক্রিকেট থিওরি'

বাজবল হচ্ছে কোচ ব্রেন্ডান ম্যাককালামের অধীনে ইংল্যান্ডের টেস্ট খেলার একটা দৃষ্টিভঙ্গি, যা খেলাটিকে আরও প্রতিদ্বন্দ্বিতামূলক ও উপভোগ্য করে তুলবে বলে মনে করা হচ্ছে।

'সেরা ব্যাটার' হিসেবে শুরু করা মমিনুল ১০ বছরেও কেন টেস্ট দলে নিয়মিত নন?

মমিনুল হক বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার হিসেবে পরিচিতি পেয়েছিলেন ক্যারিয়ারের শুরুতেই, কিন্তু ১০ বছর পেরিয়েও মমিনুলের জায়গা জাতীয় দলে নিশ্চিত নয়।