শেয়ার বাজার
  লাইফস্টাইল  
হিমালয়ে কৃত্রিম হিমবাহ তৈরি করছেন লাদাখের আইসম্যান ছেওয়াং নোরফেল

হিমালয়ে কৃত্রিম হিমবাহ তৈরি করছেন লাদাখের আইসম্যান ছেওয়াং নোরফেল

ভারতের লাদাখের কৃষকদের সেচের জন্য জলের যোগান দিতে কৃত্রিম হিমবাহ বানিয়েছেন এক স্থানীয় ইঞ্জিনিয়ার। হিমালয়ের পার্বত্য অঞ্চলে অবস্থিত এই এলাকায় তুষারপাত এবং বৃষ্টির পরিমাণ কমে গিয়েছে। ভারতের উত্তরে অবস্থিত লাদাখের থিকসে গ্রামের বাসিন্দা ডোলকর।

শিশুকালে বুড়িয়ে যাওয়ার রোগ প্রোজেরিয়া কেন হয়?

বয়স মাত্র কয়েক বছর, অথচ বিরল এক রোগের কারণে দেখতে বৃদ্ধ মানুষের মতো হয়ে যায় শিশুরা। অল্প বয়সেই বুড়িয়ে যাওয়ার এই রোগ প্রোজেরিয়ার নিরাময়যোগ্য কোনো চিকিৎসাও নেই।

সর্দি কাশিতে নাজেহাল? পুষ্টিবিদের পরামর্শে ডায়েট চার্ট

আবহাওয়ার পরিবর্তনে কাহিল হচ্ছেন অল্পবিস্তর সকলেই। ঠান্ডার প্রকোপ বাড়ছে, কমছে। এই তারতম্যের কারণেই ছোট থেকে বড় ভুগছেন, জ্বর-সর্দি-কাশিতে। সাধারণ ফ্লু না ইনফ্লুয়েঞ্জা, সেটা বুঝতেই বেশ কিছুটা সময় লেগে যাচ্ছে।

সাধ্যের বাইরে বাড়ি ভাড়া, বাড়ছে সাবলেট

পরিসংখ্যান বলছে, উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলায় মানুষ ব্যয় কমাতে বাধ্য হওয়ায় ঢাকার ৭ দশমিক ৬৪ শতাংশ মানুষ সাবলেট থাকেন। যা ২০২১ সাল থেকে ২ দশমিক ৭৩ শতাংশ বেশি। গত মার্চ থেকে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে।

বাংলাদেশে এক বছরে ৫১৩ শিক্ষার্থীর আত্মহত্যা, অধিকাংশই নারী

বাংলাদেশে এক বছরে আত্মহত্যা করেছেন ৫১৩ জন শিক্ষার্থী৷ যাদের মধ্যে ৬০ ভাগেরও বেশি নারী শিক্ষার্থী৷ আরো উদ্বেগের বিষয়, যারা আত্মহত্যা করেছেন তাদের মধ্যে ৪৪ ভাগেরও বেশি স্কুল শিক্ষার্থী৷

আলোচিত 'শরীফার গল্পে' আসলে কী আছে?

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম, গত কয়েকদিন ধরে এসব জায়গার অন্যতম প্রধান আলোচ্য বিষয় হলো ‘শরীফার গল্প’। মূলত, নতুন শিক্ষাক্রমের আলোকে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ নামক একটি অধ্যায়ে এই নামের একটা গল্প যুক্ত করা হয়েছে

ভারতের চেইন অ্যাপোলো ক্লিনিক এখন ঢাকার ধানমন্ডিতে

বাংলাদেশে রোগীদের বিশ্বমানের চিকিৎসা সেবা নিশ্চিতে স্বাস্থ্যখাতে ভারতের বৃহত্তম হাসপাতাল চেইন অ্যাপোলা এখন ঢাকায়। রাজধানীর ধানমন্ডি এলাকায় চালু হতে যাওয়া ‘অ্যাপোলো ক্লিনিক’ পরিচালনা করবে বাংলাদেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী জেএমআই গ্রুপ। এলক্ষ্যে মঙ্গলবার (২৩ জানুয়ারি, ২০২৪) জেএমআই গ্রুপের অঙ্গ প...

ডায়াবেটিস হলে ইনসুলিন নেয়া কতটা গুরুত্বপূর্ণ

গত প্রায় দশ বছর ধরে ডায়াবেটিস, অর্থাৎ বহুমূত্র রোগে ভুগছেন পটুয়াখালীর বাসিন্দা মাহমুদ ওসমান গনি। কিন্তু এত বছরেও তিনি কখনও ইনসুলিন গ্রহণ করেন নি। ইনসুলিন নেয়ার পরিবর্তে ওষুধ সেবন ও নিজের দৈনন্দিন কিছু অভ্যাসকে পরিমার্জন করার মাঝ দিয়ে আজীবনের রোগ ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে চান মি. ওসমান।

বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির উদ্বোধন করলেন মোদি

অযোধ্যা শহরে হিন্দু জনতাদের ধ্বংস করে দেওয়া বাবরি মসজিদের জায়গায় হিন্দু দেবতা রামের নামে নির্মাণ করা হয়েছে রাম মন্দির। সোমবার (২২ জানুয়ারি) মন্দিরটি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঢাকার পূর্বাচলে ১০০ শয্যা বিশিষ্ট সর্বাধুনিক ক্যান্সার হসপিটালের ভিত্তিপ্রস্তর

ক্যান্সার সারা বিশ্বব্যাপী একটি মরণব্যাধি। এই জটিল চিকিৎসার আধুনিকতম চিকিৎসা ব্যবস্থা নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে এশিয়ান ক্যান্সার ইন্সটিটিউট (বিডি) প্রাইভেট লিমিটেড, ঢাকার পূর্বাচলে অবস্থিত, পূর্বাচল ভ্যালী আবাসন প্রকল্পে।

বেশি বেশি চিনি খেলেই কি ডায়াবেটিস হয়?

ডায়াবেটিস এমন একটি শারীরিক অবস্থা যার কারণে আক্রান্ত ব্যক্তির রক্তে শর্করার মাত্রা অনেক বেশি বেড়ে যায়। এতে একবার কেউ আক্রান্ত হলে সারা জীবনের জন্যে তা বয়ে বেড়াতে হয়।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ পেলেন যারা

২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

সমকামী বিয়েকে বৈধতা দিল না ভারতের সুপ্রিম কোর্ট

ভারতের সুপ্রিম কোর্ট সমলিঙ্গের বিবাহ বা সমকামী বিয়েকে বৈধতা দেয়ার আবেদন নাকচ করে দিয়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের এই রায় এসেছে বেশিরভাগ বিচারপতির রায়ের ভিত্তিতে।

আল-আকসা মসজিদ মুসলিমদের কাছে কেন গুরুত্বপূর্ণ?

মক্কা ও মদিনার পর জেরুসালেমের আল-আকসা মসজিদকে ইসলামের তৃতীয় গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর ফিলিস্তিন এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলিম আসেন এই মসজিদ প্রাঙ্গণে।

মশা: ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ যে ৫ টি মশাবাহিত রোগ বাংলাদেশে ছড়ায়

পৃথিবীতে প্রায় সাড়ে তিন হাজার প্রজাতির মশা রয়েছে, এর মধ্যে মাত্র ১০০ টির মত প্রজাতি রোগ ছড়ায়। এখনো পর্যন্ত বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে মশা থেকে ২০টির মত রোগ ছড়ায়। পুরো পৃথিবীতে কীটপতঙ্গের আক্রমণে প্রতিবছর যত মানুষ মারা যান, তাদের মধ্যে মশাবাহিত রোগে মারা যান সর্বোচ্চ সংখ্যক মানুষ। মশাবাহিত...

হালাল হলিডে কী? কারা কোথায় করেন হালাল হলিডে?

“আমার রোদে যেতে ভাল লাগে, আমার ভিটামিন ডি পছন্দ এবং আমি সারা বছর তামাটে রঙটা ধরে রাখতে চাই। তাই আমি সত্যিই সেসব জায়গায় যেতে চাই যেখানে গোপনীয়তার ব্যবস্থা বা আমার ছুটি কাটানোর মতো ব্যবস্থা আছে,” বলছেন জেহরা রোজ।