শেয়ার বাজার
  সারাবিশ্ব  
ফরাসি নির্বাচনের প্রথম পর্বে জয়ের পথে দক্ষিণপন্থিরা

ফরাসি নির্বাচনের প্রথম পর্বে জয়ের পথে দক্ষিণপন্থিরা

বুথ ফেরত সমীক্ষা বলছে, মারিন লা পেনের দল প্রথম পর্বে ৩৪ শতাংশ ভোট পেতে পারে। পিছিয়ে বামপন্থি জোট এবং এমানুয়েল মাক্রোঁর দল। নির্বাচনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী সপ্তাহান্তে। তার আগে বুথ ফেরত সমীক্ষা বলছে, ৫৭৭ আসনের ফরাসি পার্লামেন্টে মারিন লা পেনের আরএন দল ২৪০ থেকে ২৭০টি আসন পেতে পারে।

জুলিয়ান অ্যাসাঞ্জ কে এবং তিনি কোন গোপন নথি ফাঁস করেছিলেন?

মার্কিন কর্তৃপক্ষের সাথে সমঝোতার পর আদালতে দোষ স্বীকার করে দীর্ঘ ১৪ বছর পরে মুক্ত হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যুক্তরাষ্ট্র সরকারের গোপন সামরিক তথ্য, নথিপত্র প্রকাশ করে ১৪ বছর আগে ব্যাপক আলোচনায় এসেছিলেন মি. অ্যাসাঞ্জ। সেই সময় থেকে তিনি যুক্তরাষ্ট্রের ওয়ান্টেড তালিকায় ছিলেন।

ইসরায়েলের সাথে আর কোন বাণিজ্য নয় তুরস্ক

গাজা উপত্যকায় ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’কে কারণ হিসেবে উল্লেখ করে ইসরায়েলের সাথে সব ধরনের বাণিজ্য স্থগিত করেছে তুরস্ক। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েল গাজায় ‘বাধাহীন ও যথেষ্ট পরিমাণ ত্রাণ প্রবাহ’ অনুমতি না দেয়া পর্যন্ত এ পদক্ষেপ বহাল থাকবে। দেশ দুটির মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় স...

‘বাইডেনের সাথে মনোমালিন্যের কারণ জানিয়ে দিলেন নেতানিয়াহু

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দীর্ঘ দিন কথা বলেননি ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি এই ‘মনোমালিন্যের’ কারণ জানিয়েছেন। তাঁর দাবি, এর নেপথ্যে রয়েছে তিনটি মাত্র শব্দ, যা বাইডেন বলেছিলেন। ইজ়রায়েলের সম্পর্কে বাইডেনের ওই তিন শব্দের পর থেকেই তাঁর সঙ্গে...

বেশি আসন পেয়েও যে কারণে সরকার গঠনে যেতে পারছে না পিটিআই

গতকাল (শনিবার) পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) আরও কয়েকটি দলের সঙ্গে বৈঠক করেছেন পিএমএল–এন–এর নেতারা। সেখানে জোট সরকার গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। অবশ্য পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি দাবি করেছেন পিএমএল–এন বা অন্য কারও সঙ্গে জোট সরকার গঠন নিয়ে আনুষ্ঠানিক আলোচনা হয়নি।

কারাগারে বসে জনগণের উদ্দেশে ‘বিজয়ী ভাষণ’ দিলেন ইমরান খান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান জনগণকে উদ্দেশ করে বলেন, “২০২৪ নির্বাচনে বিজয়ের জন্য আমি আপনাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি। আপনারা সবাই যে ভোট দিতে আসবেন সে ব্যাপারে আমি নিশ্চিত ছিলাম এবং ভোট কেন্দ্রগুলোতে আপনাদের বিপুল উপস্থিতি সবাইকে হতবাক করে দিয়েছে।

ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় বড় কোম্পানি

গাজায় গণহত্যা বন্ধের ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য ইহুদিবাদী ইসরাইলকে হেগের আন্তর্জাতিক বিচার আদালত সুস্পষ্ট নির্দেশনা দেয়ার পর ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় বড় কোম্পানি। আন্তর্জাতিক বিচার আদালতের রোলিংয়ে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় ইসরাইল যে আগ্রাসন চালাচ্ছে তাতে গণহত্যার মতোই...

বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সামরিক শক্তির পার্থক্য কতটা?

বাংলাদেশ সীমান্তে কিছুদিন আগে মিয়ানমার সেনা সমাবেশ করার পর পতাকা বৈঠক করে দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনী এবং ঐ বৈঠকে বাংলাদেশ সীমান্ত থেকে সেনা সরিয়ে নিতে বলে মিয়ানমারকে।

৩৭০ আসনে জিতে বড় সিদ্ধান্ত নেব, বললেন মোদী

সম্ভবত লোকসভা নির্বাচনের আগে বর্তমান লোকসভায় তার শেষ ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতির ভাষণ নিয়ে ধন্যবাদজ্ঞাপক প্রস্তাব নিয়ে বিতর্কের জবাব দিচ্ছিলেন মোদী।

মস্কোয় ব্রিকসের বৈঠক শুরু অংশ নিলো ইরানসহ ৯ সদস্য দেশ

১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে মার্কিন একাধিপত্যবাদের স্বর্ণযুগে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার ইংরেজি নামের আদ্যক্ষর যোগে গঠিত হয়েছিল ব্রিকস। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস সম্মেলনে ওই অর্থনৈতিক ব্লকে ইরানের আনুষ্ঠানিক সদস্যপদ নিশ্চিত হয়।

সন্ত্রাসবাদের অভিন্ন হুমকির বিরুদ্ধে যৌথভাবে লড়াই করবে ইরান ও পাকিস্তান

সন্ত্রাসবাদের অভিন্ন হুমকির বিরুদ্ধে যৌথভাবে লড়াই করার কথা ঘোষণা করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান ও পাকিস্তান। পাকিস্তান সফরত ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও পাক সেনাপ্রধান জেনারেল সাইয়েদ আসিম মুনিরের মধ্যে গতকাল (সোমবার) অনুষ্ঠিত বৈঠক থেকে এই ঘোষণা দেয়া হয়।

তেহরান-ইসলামাবাদ সম্পর্কে নতুন অধ্যায়ের সূত্রপাত

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক সাইয়েদ রসুলে মুসাভি দু'দেশের রাষ্ট্রদূতের কাজে ফেরার পর পাক-ইরান বন্ধুত্ব জোরদারে গণমাধ্যমের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন: দু'দেশেরই জনগণ ও কর্মকর্তারা সম্পর্ক স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় সন্তোষ প্রকাশ করেছে।

সন্ত্রাসবিরোধী লড়াই চলবে: ইরান-রাশির যৌথ ঘোষণা

গতকাল (বুধবার) রাশিয়ার রাজধানী মস্কোয় ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী আকবর আহমাদিয়ান এবং রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এই আহ্বান জানানো হয়। বৈঠকে দুই কর্মকর্তা আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এতে দুই দেশের নির...

গাজায় একদিনে ২১ ইসরাইলি সেনা নিহত, চরম হতাশায় শাসক গোষ্ঠীর নেতারা

গাজা উপত্যকার কেন্দ্রে অবস্থিত আল-মাগাজি শরণার্থী শিবিরে ফিলিস্তিনি প্রতিরোধকামী সংগঠনগুলোর সমন্বিত অভিযানের ফলে ২১ জন ইহুদিবাদী সৈন্য নিহত হয়। গাজা উপত্যকায় স্থল হামলা শুরুর পর এক দিনে এত বেশি সংখ্যক ইসরাইলি সৈন্য আর নিহত হয়নি। এছাড়াও, ইসরাইলি সেনাবাহিনী ঘোষণা করেছে যে গত ২৪ ঘন্টায় গাজা উপত্যকায...

ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে আমেরিকার আহ্বান প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

এক সংবাদ সম্মেলনে মি. নেতানিয়াহু বলেন, 'পুরোপুরি বিজয়' অর্জিত না হওয়া পর্যন্ত গাজায় আক্রমণ অব্যাহত থাকবে। 'পুরোপুরি বিজয়' বলতে নেতানিয়াহু হামাসের ধ্বংস এবং বাদবাকি ইসরায়েলি জিম্মিদের মুক্তির কথা বোঝাচ্ছেন। তিনি এটাও বলছেন, এই লক্ষ্য অর্জনে আরও অনেক মাস লাগতে পারে।

মুখোমুখি পরমানু শক্তিধর তেহরান ও ইসলামাবাদ

মাত্র দুই দিন আগে মঙ্গলবার রাতে ইরান পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে হামলা চালিয়েছিল। হামলার পর ইরানের সরকারি মিডিয়া বলেছিল, বেলুচিস্তানের জঙ্গি সংগঠন জৈশ আল-আদলের ঘাঁটি লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে এবং জঙ্গি সংগঠনটির দুটি শিবির ধ্বংস হয়েছে।