শেয়ার বাজার
  পণ্যবাজার  
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশি গার্মেন্টসের রপ্তানি বাড়ায় ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি

দিল্লি বিমানবন্দরে বাংলাদেশি গার্মেন্টসের রপ্তানি বাড়ায় ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বিজিএমইএ বলছে যে, ভারতীয় রপ্তানিকারকদের দাবি খুবই অযৌক্তিক।কারণ বাংলাদেশের গার্মেন্টস রপ্তানির সামান্য একটা অংশই ভারতের মাধ্যমে যায়। ফলে তাদের পণ্যের কারণে দিল্লি বিমানবন্দরে 'মালামালের জট' লাগার কথা না।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও দুর্নীতি প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে সচিবদের নির্দেশনা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, আইনশৃঙ্খলা রক্ষা, নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন, দুর্নীতি প্রতিরোধ এবং যাচাই-বাছাই করে প্রকল্প গ্রহণসহ বিভিন্ন বিষয়ে সচিবদের নির্দেশনা দিয়েছেন। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সচিবদের সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভা শেষে সচিবালয়ে প...

বাংলাদেশের যে ১৪টি পণ্য জিআই সনদের জন্য অপেক্ষায় রয়েছে

গত কয়েক বছরে বাংলাদেশের মোট ২১টি পণ্য জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জি আই) বা ভৌগোলিক নির্দেশক হিসেবে নিবন্ধিত হলেও মোট ১৪টি পণ্যের জন্য নতুন করে আবেদন জমা পড়েছে। এছাড়া, আবেদনের প্রক্রিয়ার মাঝে আছে আরও দু’টি পণ্য। যদিও কোনও পণ্যের জন্য আবেদন করার অর্থ এই নয় যে সেগুলো জি আই সনদ পাওয়ার মতো যোগ্য বা...

আলু-পেঁয়াজ-ডিমের দাম নিয়ন্ত্রণে হাইকোর্টে রুল

সিসিএন ডেস্ক : কৃষিপণ্য তথা আলু, পেঁয়াজ ও ডিমের দাম নিয়ন্ত্রণ ও বিধান বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এসব পণ্যের দাম নিয়ন্ত্রণে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

রমজানে ভ্রাম্যমাণ ট্রাকে মিলবে ডিম মুরগি মাংস: প্রাণিসম্পদমন্ত্রী

স্বল্প আয়ের মানুষ ও প্রান্তিক জনগোষ্ঠী কম দামে পণ্য সেবা দিতে আগামী রমজান মাসে বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য ভ্রাম্যমাণ ট্রাকে ডিম, মুরগি ও মাংস বিক্রি করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

অভিযানেও কমছে না চালের দাম: শক্ত অবস্থানে সরকার

বাংলাদেশে এবার আমনের বাম্পার ফলন হয়েছে। সরকারি গুদামেও রয়েছে চালের পর্যাপ্ত মজুত। বাজারেও পণ্যটির কোনো ঘাটতি নেই। তারপরও ভরা মৌসুমে মিল মালিকদের কারসাজিতে অস্থির চালের বাজার। গেল দুই সপ্তাহ ধরে মিল পর্যায় থেকে ৫০ কেজির বস্তাপ্রতি ৩০০ টাকা দাম বাড়িয়ে চাল বিক্রি করা হচ্ছে। ফলে রাজধানীসহ সারা দেশের পাই...

বাজার ব্যবস্থাপনায় দুর্বলতা আছে – ফাহমিদা খাতুন

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নাভিশ্বাস উঠে গেছে। সীমিত আয়ের মানুষের ক্রয়ক্ষমতা কমে এসেছে। দরিদ্ররা দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রার মান কমে গেছে। অনেকেই খাবারে কাটছাঁট করছে।

ভারতীয় পণ্ডিতরা কেন তাদের লেখা পাঠ্যপুস্তক থেকে নাম প্রত্যাহার করতে চাইছেন

পাঠ্যপুস্তকের মালিক আসলে কে? ভারতে এই প্রশ্নটি এখন সবার মুখে মুখে ঘুরছে। জাতীয় পাঠ্যপুস্তক থেকে কিছু কিছু বিষয় মুছে ফেলার বিষয়ে খবর প্রচারের পর স্কুলে শিশুদের আসলে কী কী পড়ানো উচিত, তা নিয়ে গত ক’সপ্তাহ ধরে চলছে তুমুল বিতর্ক।

পুঁজিবাজারে সাফল্যের চাবিকাঠি-মো. শাহ্ নেওয়াজ মজুমদার

পুঁজিবাজারে সফলতার জন্য প্রয়োজন বিনিয়োগ শিক্ষা, আর এর জন্য প্রয়োজন অধ্যবসায়। আমাদের পুঁজিবাজারে সফলতা পেতে বিভিন্ন অর্থনৈতিক বিশ্লেষণ, পজিটিভ ইন্ডিকেটর ও পুঁজিবাজারের শৃঙ্খলার নীতি সম্পর্কে জানতে হবে।

শিক্ষার মানোন্নয়নই সরকারের মূল লক্ষ্য: শিক্ষামন্ত্রী

বর্তমান সরকারের বিভিন্ন কার্যকর উদ্যোগের ফলে বিগত বছরগুলোতে দেশের শিক্ষাখাতে সংখ্যাগত দিক দিয়ে প্রসার ঘটেছে। দেশের বিশাল সংখ্যক তরুণ সমাজকে শিক্ষার আওতায় নিয়ে আসতে সংখ্যাগত প্রসারের এ উদ্যোগ গ্রহণ অপরিবহার্য ছিলো।

বাংলাদেশের মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সরকারের প্রতিক্রিয়া

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে বলা হয়েছে ২০১৮ সালের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এছাড়া বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, স্বাধীন মতপ্রকাশে বাধা, মিডিয়া সেন্সরশিপসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে ওই প্রতিবেদনে।