শেয়ার বাজার
  সাক্ষাৎকার  
মূল্যস্ফীতির যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে এটা অবাস্তব – দেবপ্রিয় ভট্টাচার্য

মূল্যস্ফীতির যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে এটা অবাস্তব – দেবপ্রিয় ভট্টাচার্য

নানান অর্থনৈতিক টানাপোড়েনের মধ্যে কেমন হলো এবারের প্রস্তাবিত বাজেট? এ নিয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঙ্গে কথা হয় ভয়েস অফ আমেরিকার। ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে সাক্ষাৎকারটি নিয়েছেন মলয় বিকাশ দেবনাথ।

প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা চাকুরি দিয়ে থাকি-জাহিদ হোসেন সোহেল

জাহিদ হোসেন সোহেল, সিনিয়র ডিজিএম (এইচআর এডমিন এন্ড কমপ্লাইন্স), শিন শিন গ্রুপ। তিনি একজন দক্ষ ও মেধাবী পেশাজীবী ব্যক্তিত্ব। তিনি একজন বিনয়ী ব্যক্তি। তিনি সফলতার সাথে শিন শিন গ্রুপে দীর্ঘ দিন ধরে দায়িত্ব পালন করে আসছেন। শিন শিন গ্রুপ সর্বোচ্চ মানের পণ্য সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। স¤প্রতি বিজিএমই...

‘তিনটা ইস্যুতে বাংলাদেশের অর্থনীতি চাপের মধ্যে আছে’- ড. আহসান এইচ মনসুর

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের অর্থনীতি এখন নানা ধরনের চাপের মধ্যে পড়েছে৷ এই চাপগুলো কী? কীভাবে এই চাপ থেকে উত্তরণ ঘটতে পারে? এসব বিষয় নিয়ে কথা বলেছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর৷

সস্তা শ্রমের পরিচয় নিয়ে আন্তর্জাতিক বাজারে দীর্ঘদিন টিকে থাকা যাবে না – ফাহমিদা খাতুন

বাংলাদেশের অন্যতম আর্থ-উন্নয়নবিষয়ক গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। তিনি বিশ্বের বৃহত্তম এনজিও ব্র্যাকের গভর্নিং বোর্ডের সদস্য। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের গবেষণাপ্রতিষ্ঠান আটলান্টিক কাউন্সিলের নন-রেসিডেন্ট সিনিয়র ফেলো। বাংলাদেশের তৈরি পোশাক খাতের...

প্রবাসী উদ্যোক্তাদের বাংলাদেশে নিয়ে আসায় আমার স্বপ্ন- লন্ডনের তরুণ ব্যবসায়ী সোহাজ আহমেদ

দেশের অর্থনীতির চাকা যেসব রেমিট্যান্স যোদ্ধাদের মাধ্যমে গতিশীল হচ্ছে, তাদের মধ্যে একজন অন্যতম সুনামগঞ্জের জগন্নাথপুরের হাজী আবদুল নুর সাহেবের বড় ছেলে সোয়াজ আহমেদ। চার ভাই এক বোনের অভিজাত মুসলিম পরিবারে বেড়ে উঠা এই তরুণ উদ্যোক্তার

পুঁজিাবাজারে যত বেশি সুশাসন থাকবে, তত বেশি আস্থা বাড়বে- এটিএম তারিকুজ্জামান, এমডি, ডিএসই

পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও স্টক এক্সচেঞ্জের কতগুলো কমন ইস্টারেস্ট আছে। সেটা হচ্ছে; পুঁজিবাজারকে ট্রান্সপারেন্ট করা, ফেয়ার করা এবং বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়া এবং পুঁজিবাজারকে সুশৃঙ্খল করা।

রাজনৈতিক সমাধান না এলে অর্থনৈতিক ভঙ্গুরতা চাপ তৈরি করবে – দেবপ্রিয় ভট্টাচার্য

দেশে চলমান ‘অস্বস্তির’ রাজনৈতিক সমাধানের ওপর জোর দিয়েছেন খ্যাতিমান অর্থনীতিবিদ, সিপিডি’র বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। সাংবাদিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমি বলছি রাজনৈতিক সমাধানে আসতে হবে।

সময়মতো গ্রাহকের দাবি পূরণের বিষয় আরো উদ্যোগী হতে হবে

সাধারণত আমাদের দেশে দুই ধরনের বীমা হয়ে থাকে। একটি হলো জীবন বীমা, অন্যটি সাধারণ বীমা। এর মধ্যে জীবন বীমা সব শ্রেণী-পেশার মানুষের জীবনের ঝুঁকি গ্রহণের মাধ্যমে তাদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে থাকে।

বীমা দাবি পরিশোধ নিয়ে নয়ছয় করতে দেব না —মোহাম্মদ জয়নুল বারী

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেছেন, ‘বাংলাদেশে বীমা কোম্পানির ক্ষেত্রে একটি প্রচলিত অভিযোগ রয়েছে অনেক কোম্পানিই সময়মতো বীমা দাবি পরিশোধ করে না। যদিও এই ধরনের কোম্পানির সংখ্যা খুব বেশি না।

বাজেট প্রণয়নের পদ্ধতিতেই গলদ আছে- ড. আহসান এইচ মনসুর

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে বাজেট প্রণয়নের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা মোকাবিলা করতে হয়। আমাদের দেশের বাজেট আমলাতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রণীত হয়।

আইএমএফের শর্ত পূরণ ‘এত সহজ হবে না’: আহসান মনসুর

রিজার্ভের ওপর চাপ কমাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ পেতে সরকার যেসব শর্ত মেনেছে, সেগুলো পূরণ করা ‘এত সহজ নয়’ বলেই মনে করছেন ওই সংস্থার সাবেক কর্মকর্তা আহসান এইচ মনসুর।

প্রস্তাবিত বাজেট কোনোভাবেই উচ্চাভিলাষী নয় বরং ভবিষ্যৎমুখী: ড. আতিউর

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেট মূলত চ্যালেঞ্জ মোকাবেলার বাজেট। ২০০৬ থেকে ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতি ব্যাপক পরিবর্তন হয়েছে।

অর্থনৈতিক স্থিতিশীলতায় অগ্রাধিকার – মোস্তাফিজুর রহমান

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও সামাজিক কর্মসূচি বিস্তৃত করার বিষয়সহ বড় পাঁচটি চ্যালেঞ্জ দেখছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। সাক্ষাৎকার নিয়েছেন মাসুদ রুমী।