শেয়ার বাজার
  বিজ্ঞান ও প্রযুক্তি  
বিশ্ব মঞ্চে বাংলাদেশের মর্যাদা বদলে দিয়েছেন শেখ হাসিনা : তথ্য প্রতিমন্ত্রী

বিশ্ব মঞ্চে বাংলাদেশের মর্যাদা বদলে দিয়েছেন শেখ হাসিনা : তথ্য প্রতিমন্ত্রী

‘প্রধানমন্ত্রী যা বলেন তা বাস্তবায়ন করেন। যুদ্ধাপরাধীদের বিচার, সারা দেশে ঘরে ঘরে বিদ্যুৎ, সাবমেরিন, স্যাটেলাইট, মেট্রোরেল, রুপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র এই সবগুলো যখন মিলিয়ে দেখি, পৃথিবীর কতগুলো দেশে এইসব কিছু আছে। হাতে গোনা কিছু দেশ আমাদের চেয়ে এগিয়ে আছে।

যে ৭ অ্যাপ জীবনকে আরও সহজ করে তুলবে

শুধু পড়ালেখার ক্ষেত্রেই নয়, পেশাগত জীবনের লক্ষ্য পূরণের জন্য সময়কে গুরুত্ব দিতে হবে সবার আগে। কেননা সময় কীভাবে ব্যয় করছেন তার ওপর সফল হওয়ার সম্ভাবনা নির্ভর করে। তবে এটি বলা যত সহজ, করা তত কঠিন। এজন্য কিছু কৌশল মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

অনলাইন গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

অনলাইনে গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। আজ মঙ্গলবার রাজধানীর সার্কিট হাউস রোডের তথ্য ভবনে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি একথা জানান।

বিশ্বের বিভিন্ন দেশ কেন চাঁদে যেতে চাইছে?

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি ১৯৬২ সালে তার বিখ্যাত ভাষণে আমেরিকানদের চাঁদে যাওয়ার প্রত্যয় তুলে ধরে বলেছিলেন, “চাঁদে যাওয়া সহজ নয় বলেই আমরা সেখানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

এআই-রোবোটিক্স প্রযুক্তি উন্নয়নে ৩ বিশ্ববিদ্যালয়কে এডিবির ১০০ মিলিয়ন ডলার ঋণ

বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং ও ইনফরমেশন টেকনোলজি (আইটি) প্রোগ্রামের উন্নয়নে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মানুষ ভূত দেখে কেন? বিজ্ঞানে ভূতের অস্তিত্বের কি ব্যাখ্যা আছে?

ওয়েলসের দেয়ালজুড়ে অদ্ভূত ভাষার কথা শুনতে পান তারা, যে ভাষায় তারা কেউ কথা বলেন না, এরপর বাড়ির জিনিসপত্র একা একা বিভিন্ন দিকে নড়তে শুরু করে এবং তারা আসলে একজন গর্ভবতী তরুণীর দ্বারা ভুতুড়ে কর্মকান্ডের শিকার হয়েছেন যাকে বাগানে সমাহিত করা হয়েছিল।

দেশে জনপ্রিয়তা পাচ্ছে ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম ‘কনভে’

ক্লিয়ার কমিউনিকেশন ও এআই ভিত্তিক নয়েজ ক্যান্সেলেশন সুবিধা সম্বলিত ভার্চুয়াল কোলাবোরেশন প্ল্যাটফর্ম ‘কনভে’ দেশব্যাপি গ্রাহকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। কর্পোরেট , সরকারি সেক্টর ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন জনসংযোগ খাতে একটি নিরাপদ, স্বাচ্ছন্দ্যময় ও নিরবিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা পরিচালনা করার জন...

আইসিটি বিভাগ ও ‘আমি প্রবাসী’র মধ্যে সমঝোতা স্মারক

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রবাসীদের ডাটা ব্যাংক সংরক্ষণের বিষয়ে নানা উদ্যোগের কথা জানান।

যে প্রযুক্তির সাহায্যে শস্য ও বিদ্যুত একসাথে উৎপাদন করে কৃষকরা লাভবান হবেন

“আমরা বছরে দুই মওসুমে চাষাবাদ করতাম। এমনকি এই মুহূর্তে যথেষ্ট বৃষ্টিও হচ্ছে না, যা সংরক্ষণ করে রাখা যেতে পারে,” বলেন এমিলিয়া লেমন্ড। তাঞ্জানিয়ার ভিয়াঞ্জি গ্রামের একজন কৃষক তিনি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারণে যারা ইতোমধ্যেই চাকরি হারিয়েছেন

ডিন মিডোক্রফট কিছুদিন আগ পর্যন্ত একটি মার্কেটিং কোম্পানিতে কপিরাইটারের কাজ করতেন। প্রেস রিলিজ লেখা, সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়াসহ কোম্পানির জন্য বিভিন্ন কন্টেন্ট তৈরি করতে হতো তাকে।

চাঁদ কেন পৃথিবীর কাছ থেকে ধীরে ধীরে দূরে সরে যাচ্ছে?

শত শত কোটি বছর আগে পৃথিবীতে দিনের বেলার দৈর্ঘ্য গড়ে ১৩ ঘণ্টারও কম ছিল এবং এখন এটি বাড়ছে। এর পেছনে প্রধান কারণটি হলো চাঁদ এবং আমাদের মহাসাগরের মধ্যে সম্পর্ক।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আমাদের কতটা ভয় পাওয়া উচিৎ

আমরা যেভাবে জীবন-যাপন করি, তা নাটকীয়ভাবে পাল্টে দেয়ার দারুণ ক্ষমতা আছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার- সেটি ভালো বা মন্দ উভয় অর্থেই। কিন্তু পৃথিবীতে ক্ষমতা যাদের হাতে, তারা ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার যে বিরাট উন্নতি হতে যাচ্ছে সেটির জন্য কতটা প্রস্তুত, তা নিয়ে সন্দেহ আছে বিশেষজ...