শেয়ার বাজার

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির পর্ষ দ সভা অনুষ্ঠিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত  চার কোম্পানির  পর্ষ দ সভা অনুষ্ঠিত
পুঁজিবাজার

সিসিএন ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন  খাতের চার কোম্পানির সমাপ্ত  অর্থবছরে (৩০ জুন, ২০২৩) পর্ষ দ সভা অনুষ্ঠিত হয়েছে কোম্পানিগুলো হলো- বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল,  দি পেনিনসুলা চিটাগাং এবং ডরেন পাওয়ার জেনারেশন এন্ড সিস্টেমস লিমিটেড

বিএসআরএম লিমিটেডের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিএসআরএম লিমিটেড সমাপ্ত  অর্থবছরে (৩০ জুন, ২০২৩) লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ বা শেয়ার প্রতি আড়াই টাকা নগদ লভ্যাংশ দেবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ৭৬ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ১০ টাকা ৩৪ পয়সা আয় হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৪০ টাকা ৪৬ পয়সায় দাঁড়িয়েছে।

আগামী ২৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ নভেম্বর।

বিএসআরএম স্টিলসের লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিএসআরএম স্টিলস লিমিটেড। কোম্পানিটি আলোচিত বছরের জন্য বিনিয়োগকারীদের ২৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ৯২ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৮ টাকা ৭২ পয়সা আয় হয়েছিল। গত ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৭৩ টাকা ৩২ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ নভেম্বর।

পেনিনসুলার লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত

পুঁজিবাজারের তালিকাভুক্ত ভ্রমন ও অবকাশ খাতের কোম্পানি পেনিনসুলা চিটাগং লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে (০.৩৪) টাকা। ২০২৩ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮.৮৮ টাকায়।

লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৯ নভেম্বর।

ডরিন পাওয়ারের লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ারের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শুধুমাত্র সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১১  শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। 

জানা গেছে, আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য হয়েছে ৫০ টাকা ৪৭ পয়সা। সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.৫৬ টাকা। চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫০.৪৭ টাকায়।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ০৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৯ নভেম্বর।

২০১৬ সালে  পুঁজিবাজারের তালিকাভুক্ত  এ ক্যাটাগরির কোম্পানি ডরিন পাওয়ার লিমিটেডে সর্ব শেষ  ১৮ ডিসেম্বর ২২ সালে বোর্ড  মিটিং অনুষ্ঠিত হয়েছিল।  কোম্পাটি  প্রতিবছর নগদ ও বোনাস লভ্যাংশ প্রদানে  করেছিল।