শেয়ার বাজার

আলিফ গ্রুপের দুই কোম্পানি একীভূত হচ্ছে

আলিফ গ্রুপের দুই কোম্পানি একীভূত হচ্ছে
পুঁজিবাজার কর্পোরেট সংবাদ

মিজানুর রহমান লিটন :  পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের দুই কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড একীভূত হচ্ছে। মূলত আলিফ ম্যানুফেক্চারি কোম্পানি তালিকাভুক্ত অপর কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজে একীভূত হবে। একীভূতকরণের পর কোম্পানিটি আলিফ ইন্ডাস্ট্রিজ নামে কার্যক্রম পরিচালনা করবে।

জানা গেছে, পরিচালনা পর্ষদ ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাথে আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের একীভূতকরণের সিদ্ধান্ত অনুমোদন করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসিতে তালিকাভুক্ত কোম্পানি, যার ফলে আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাথে একীভূত হবে। ব্যাংক, নানা ধরণের পাওনাদার ও শেয়ারহোল্ডারদের সম্মতি এবং হাইকোর্টের অনুমতি সাপেক্ষে আলোচিত সিদ্ধান্ত কার্যকর হবে।

আলিফ ইন্ডাস্ট্রিজ ২০১৭ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ারের ৩৩.৩৫ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৪.৪৪ শতাংশ শেয়ার।

কোম্পানিটি সর্বশেষ ডিভিডেন্ড দিয়েছে ২০২২ সালে ১২ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ৩ শতাংশ নগদ, ২০১৮ সালে ২৫ শতাংশ নগদ এবং ২০১৭ সালে ১০ শতাংশ নগদ। এবং বোনাস দিয়েছে ২০১৯ সালে ৭ শতাংশ বোনাস, ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস, ২০১৭ সালে ২৫ শতাংশ বোনাস, ২০১৬ সালে ৩১ শতাংশ বোনাস এবং ২০১৫ সালে ১২ শতাংশ বোনাস দিয়েছে


আলিফ ইন্ডাস্ট্রিজ  গত এক মাসের লেনদেনের চিত্র

অন্যদিকে আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ওই সময়ে কোম্পানিটির নাম ছিল সিএমসি কামাল টেক্সটাইল। কোম্পানিটির মালিকানা ও কর্তৃত্বে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল ও তার পরিবার। ২০১০ সালে শেয়ার কেলেঙ্কারিতে কোম্পানিটির নাম জড়িয়ে গেলে পরবর্তী মুস্তফা কামাল ও তার পরিবারের সদস্যরা তাদের শেয়ার আলিফ গ্রুপের কাছে বিক্রি করে দেন। তখন কোম্পানিটির নাম পরিবর্তন করে আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি নামকরণ করা হয়।

আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানির পরিশোধিত মূলধন ২৫৯ কোটি ৯২ লাখ টাকা। এ কোম্পানির মোট ২৫৯,৯২৭,০০২ টি শেয়ারের মধ্যে ৩০.৪৬ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৬৫.৩২ শতাংশ শেয়ার।

 কোম্পানিটি সর্বশেষ ডিভিডেন্ড দিয়েছে ২০২২ সালে ২ শতাংশ নগদ, ২০২১ সালে ২ শতাংশ নগদ, ২০১৯ সালে ২ শতাংশ নগদ এবং ২০১৭ সালে ১১ শতাংশ নগদ। এবং বোনাস দিয়েছে ২০১৯ সালে ৮ শতাংশ বোনাস, ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস, ২০১৬ সালে ১৩ শতাংশ বোনাস, ২০১৪ সালে ১২.৫০ শতাংশ বোনাস, ২০১৩ সালে ১২.৫০ শতাংশ বোনাস, ২০১২ সালে ১৫ শতাংশ বোনাস, ২০১১ সালে ১২.৫০ শতাংশ বোনাস। এছাড়া ২০১৮ সালে ১:১ রাইট শেয়ার এবং ২০১১ সালে ২:১ রাইট শেয়ার ইস্যু করেছি। 


আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি গত এক মাসের লেনদেনের চিত্র