শেয়ার বাজার

বে-লিজিং আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে

বে-লিজিং আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে
পুঁজিবাজার

সিসিএন ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সমাপ্ত প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির লোকসান বেড়েছে।

বুধবার ৪ অক্টোবর অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিক (জানুয়ারি’২৩-মার্চ’২৩)

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি কনসুলেটেড লোকসান হয়েছে ৬৬ পয়সা। গত বছর একই সময়ে লোকসান হয়েছিল ৪৯ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি কনসুলেটেড নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১১ টাকা ২৩ পয়সা।

দ্বিতীয় প্রান্তিক (এপ্রিল-জুন,২৩)

চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি কনসুলেটেড লোকসান (EPS) হয়েছে ৯৮ পয়সা। গত বছর একই সময়ে লোকসান হয়েছিল ২৫ পয়সা। বছরের ৬ মাসে কোম্পানিটির কনসুলেটেড লোকসান হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছর একই সময় কোম্পানিটির লোকসান ছিল ২৪ পয়সা। গত ৩১ মার্চ ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১০ টাকা ২৫ পয়সা।

প্রসঙ্গত, ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত  বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের বর্তমানে ‘এ’ ক্যাটাগরি থেকে লেনদেন করছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৪০৮.০০ কোটি টাকা।  কোম্পানিটি গত বছরগুলোতে বিনিয়োগকারীদের জন্য নগদ লংভ্যাশ প্রদান করেছে যথাক্রমে-

10% 2020, 7.5% 2019, 10% 2018,10% 2017, 15% 2016, 15% 2015 এবং বোনাস প্রদান করেছে যথাক্রমে 2.5% 2019, 5% 2017, 15% 2013, 20% 2011, 55% 2010, 50% 2009 এছাড়া ২০১০ সালে বিনিয়োগকারীদের জন্য ১আর:১ অনুপাতে রাইট শেয়ার ইস্যু করেছিল। 

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৮ লাখ ৮৮ হাজার, ৪৪৩টি । এর মধ্যে ৩০.০৭ শতাংশ রয়েছে উদ্যেক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ২৬ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৬ দশমিক ৬৭ শতাংশ শেয়ার রয়েছে।