শেয়ার বাজার

পুঁজিবাজারে আইপিওর অনুমোদন পেল সিকদার ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে আইপিওর অনুমোদন পেল সিকদার ইন্স্যুরেন্স
পুঁজিবাজার

খালেদ চৌধুরী : পুঁজিবাজারে আসার অনুমোদন পেয়েছে বিমা খাতের কোম্পানি সিকদার ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন  করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড  এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮২তম সভায় এই অনুমোদন দেয়া হয়।

বিএসইসি সূত্র মতে, সিকদার ইন্স্যুরেন্স প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১৬ কোটি উত্তোলন করবে। এর  আগে গত ২৬ এপ্রিল বিএসইসি কোম্পানিটির ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি প্রতিবেদন পরিচ্ছন্ন না পাওয়ায় আইপিওর আবেদন বাতিল করেছিল।  এই সংক্রান্ত একটি চিঠি কোম্পানির চেয়ারম্যান এবং সিইও বরাবর পাঠানো হয়। পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে আইডিআরএ’র বিধান মোতাবেক বাধ্যতামূলকভাবে পুঁজিবাজারে তালিকাভুক্তি নিশ্চিত করার পাশাপাশি ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও ব্যয় নির্বাহ করবে।

সর্বশেষ প্রকাশিত ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ৭৩ পয়সা। আর কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ২২ পয়সা।

আইপিওর ইস্যু ম্যানেজার ও অবলেখক হিসেবে দায়িত্ব পালন করছে সোনারবাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং নিরীক্ষক হিসেবে কাজ করছে জি.কিবরিয়া অ্যান্ড কোম্পানি, চার্টার্ড একাউন্ট্যান্টস।

প্রসঙ্গত,পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার ডিভিডেন্ড ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড হল একটি বেসরকারি খাতের নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি বা সাধারণ বীমাগুলির মধ্যে একটি,  যা কোম্পানি  আইনের অধীনে একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে সার্টিফিকেট নং.C-110560/13 এর মাধ্যমে 29 জুলাই, 2013 তারিখে জয়েন্ট স্টক  কোম্পানিজ অ্যান্ড ফার্মস-এর অধিনে নিবন্ধিত হয়েছিল। ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) বীমা আইন 1938 এর অধীনে  ব্যবসা পরিচালনা করে আসছে।

সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি প্রধান বীমা ব্যবসা যেমন সম্পত্তি বীমা, সামুদ্রিক কার্গো বীমা, মেরিন হাল, দায় বীমা, বিমান বীমা, মোটর বীমা, প্রকৌশল বীমা এবং বিবিধ বীমার উপর অগ্নি দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতির মতো বড় বীমা ব্যবসার আন্ডাররাইট করে। বিখ্যাত ব্যবসায়ী ব্যক্তিত্ব নাসিম সিকদার সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারপারসন। বর্তমানে কোম্পানিটি স্থানীয় অফিস সহ 17টি শাখার মাধ্যমে তার ব্যবসা পরিচালনা করছে।  সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড জীবন বীমা ব্যবসা ছাড়াও অন্য সব ধরনের সাধারণ বীমা ব্যবসা পরিচালনার জন্য বীমা আইন, 1938 এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত। 

কোম্পানির পরিচালনা পর্ষদ এ ১০ জনের মধ্যে সিকদার পরিবারের আছেন ৮ জন পরিচালক এরা হলেন- চেয়ারপারসন- নাছিম সিকদার, পরিচালক -লিজা ফাতেমা হক সিকদার, পরিচালক- শহিদুল হক সিকদার (দিপু), পরিচালক- মনিকা সিকদার খান, পরিচালক- জনাস সিকদার খান, পরিচালক-জাফরি খান সিকদার, পরিচালক- মন্ডি খান সিকদার, পরিচালক- জন হক সিকদার এছাড়া অন্য দুজন পরিচালক হলেন মোহতাসিম বিল্লাহ খান এবং সালাহউদ্দিন খন। কোম্পানিটির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও হিসেবে আছে জনাব শেখ আবদুর রফিক।