শেয়ার বাজার

আইসিএসবি কর্তৃক “আয়কর আইন ২০২৩”বিষয়ক প্রশিক্ষণ

আইসিএসবি কর্তৃক  “আয়কর আইন ২০২৩”বিষয়ক প্রশিক্ষণ
কর্পোরেট সংবাদ

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) ৫ আগস্ট ২০২৩ ঢাকাস্থ বেঙ্গল ক্যানারি পার্ক হোটেল, গুলশান-এ ‘আয়কর আইন ২০২৩ ও ভ্যাট’ বিষয়ক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। বিভিন্ন সরকারী সংস্থা, কর্পোরেট হাউস এর বিপুল সংখ্যক অংশগ্রহণকারী প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ কর্মসূচীতে সদ্য প্রবর্তিত আয়কর আইন, ২০২৩ এর উপর প্রাণবন্তভাবে আলোচনা করা হয়। 

 প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন আইসিএসবি-এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস। তিনি  কর্পোরেট আয়কর এবং ভ্যাট নিয়ে তার দীর্ঘ অভিজ্ঞতা সমূহ তুলে ধরেন। তিনি আরও বলেন যে  আইসিএসবি-এর এই উদ্যোগ অবশ্যই অংশগ্রহণকারীদের দক্ষতা বৃদ্ধি করবে এবং তাদের জ্ঞানকে ক্রমাগত পরিবর্তিত কর্পোরেট বিশ্বের প্রয়োজনের সাথে সঙ্গতিপূর্ণ রাখতে সহায়তা করবে। তিনি জানান, আগামী দিনেও দেশের কোম্পানি সচিব ও কর্পোরেট নির্বাহীদের পেশাগত মানোন্নয়নে এ ধরনের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে। 

আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব এম নুরুল আলম এফসিএস প্রশিক্ষণের রিসোর্স পার্সনদের সকল অংশগ্রহণকারীদের সাথে পরিচয় করিয়ে দেন এবং সকলকে  প্রশিক্ষণে অংশগ্রহনের জন্য ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে সদ্য প্রবর্তিত আয়কর আইন, ২০২৩ এ আনা পরিবর্তন সমূহ সম্পর্কে হালনাগাদ জ্ঞান অর্জনের গুরুত্বের উপর আলোকপাত করেন।

দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন জনাব স্নেহাশীষ বড়ুয়া এফসিএ, ডিরেক্টর, এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেড এবং জনাব মোহাম্মদ রেফাউল করিম চৌধুরী এফসিএ, ভ্যাট কনসালটেন্ট ও ট্রেজারার, বাংলাদেশ ভ্যাট বার অ্যাসোসিয়েশন। 

প্রশিক্ষণে আয়কর আইন, ২০২৩ সম্পর্কে প্রশিক্ষকগণ বিস্তারিত আলোচনা করেন। বিশেষত আয়কর এর সুযোগ এবং চ্যালেঞ্জ সমূহ, স্বয়ংক্রিয়তা এবং স্বেচ্ছাচারী ক্ষমতা হ্রাস, কর্পোরেট এবং ব্যক্তিগত কর, জরিমানা সংক্রান্ত বিষয়াবলীতে আলোচনা করা হয়। তারা আয়কর আইন, ২০২৩ এর বিনিয়োগ, ব্যবসা বান্ধবতা, সরলতা, স্বচ্ছতা এবং প্রতিকূল প্রভাব/চ্যালেঞ্জ সমূহের কথাও উল্লেখ করেন। এছড়াও ভ্যাট, ভ্যাট রেট, উৎসে ভ্যাট কর্তন, ভ্যাট ছাড়, ভিডিএস-এর কভারেজ আলোচনা করা হয়।  

আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব এম নুরুল আলম এফসিএস অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনাব এ.কে.এম. মুশফিকুর রহমান এফসিএস, ভাইস প্রেসিডেন্ট, জনাব মোঃ জাকির হোসেন, সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং জনাব মোঃ শামিবুর রহমান এফসিএস, আইসিএসবি-এর নির্বাহী পরিচালক (অর্থ ও হিসাব)।