শেয়ার বাজার

বেজা এবং ফকির নিটওয়্যার- এর মধ্যে জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর

বেজা  এবং ফকির নিটওয়্যার- এর মধ্যে জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর
কর্পোরেট সংবাদ

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং Fakir Knitwears Limited এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১৫ একর জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর করা হয়। সভায় বিনিয়োগকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বেজার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

Fakir Knitwears Limited বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে নিট কম্পোসিট শিল্প কারখানা স্থাপন করবে। প্রতিষ্ঠানটি শিল্প স্থাপনে প্রায় ৪৫.৮২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে এবং এতে প্রায় ২০০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। প্রতিষ্ঠানটি ১৯৩৬ সাল থেকে গার্মেন্টস শিল্প, লজিস্টিক ও এগ্রো-ফার্ম খাতে অবদান রেখে চলেছে।

Fakir Knitwears Limited এর উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব ফকির মাশরিকুজ্জামান (Fakir Mashrikuzzaman) বলেন, দেশের অন্যতম আধুনিক শিল্প কারখানা স্থাপনের অভিজ্ঞতা রয়েছে তাদের। তিনি আরো বলেন, গ্রিন ইন্ডাস্ট্রি হিসেবে তার প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশে এবং বিশ্বে সুনাম অক্ষুন্ন রেখে চলেছে। তিনি বলেন, দক্ষ লোকবল এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে অত্যাধুনিক ম্যানুফাকচারিং ইউনিট প্রতিষ্ঠা করেছে তারা এবং বঙ্গবন্ধু শিল্প নগরেও অনুরূপ শিল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের। 

বেজার নির্বাহী চেয়ারম্যান জনাব শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিষ্ঠানটি নিজ নিজ খাতে স্বনামধন্য এবং দেশে ও আন্তর্জাতিক বাজারে সুনামের সাথে ব্যবসার বিকাশ ঘটাচ্ছে। কাজেই বেজা’র সাথে এসকল বিনিয়োগকারীর যোগসূত্র স্থাপনের ফলে অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগ বৃদ্ধির সাথে সাথে পণ্যের বৈচিত্র্য সাধন হবে। তিনি আরো বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ থাকলেও বেজা তা সাফল্যের সাথে মোকাবিলা করে সকল সরকারী সংস্থার সাথে সুসমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে। তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলসমূহে আন্তর্জাতিক মান নিশ্চিতকরণে বেজা বিভিন্ন উন্নয়ন অংশীদারের সাথে কাজ করছে।      

বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জনাব মোঃ মজিবর রহমান (Md. Mozibor Rahman) এবং  Fakir Knitwears Limited এর পক্ষে  উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রতিষ্ঠানের ফকির মাশরিকুজ্জামান (Fakir Mashrikuzzaman)  চুক্তি স্বাক্ষর করেন। 

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম ও ফেনী জেলার মীরসরাই, সীতাকুন্ড ও সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর উপর “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” স্থাপনের কাজ শুরু করেছে। এ শিল্প নগরে এখন পর্যন্ত দেশী-বিদেশী প্রায় ১৯ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ০৪টি প্রতিষ্ঠান ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে যেগুলোর উৎপাদনকাজ গত ২০ নভেম্বর ২০২২ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। আরও ১৫টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের কাজ শুরু করেছে যা পর্যায়ক্রমে আগামী সেপ্টেম্বর ২০২৩ হতে উৎপাদন শুরু করবে। প্রায় ৮ লক্ষ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এ শিল্প নগরে।