শেয়ার বাজার

এশিয়া সিকিউরিটিজ ফোরাম এর সদস্যপদ পেয়েছে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন

এশিয়া সিকিউরিটিজ ফোরাম  এর সদস্যপদ পেয়েছে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন
পুঁজিবাজার

সিসিএন ডেস্ক :  সিকিউরিটিজ মার্কেট বিষয়ক আন্তর্জাতিক সংগঠন এশিয়া সিকিউরিটিজ ফোরাম (এএসএফ) এর সদস্যপদ পেয়েছে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন (ডিবিএ)। গত ২৩ জানুয়ারী ২০২৪ তারিখে জাপানের টোকিওতে অবস্থিত এএসএফ-এর সচিবালয় থেকে প্রেরীত ই-মেইলযোগে ডিবিএর সদস্যপদ লাভের খবরটি নিশ্চিত করা হয়। 

এর আগে গত মাসের ১০ ডিসেম্বর তারিখে ডিবিএ বাংলাদেশ সিকিউরিটিজ মার্কেটে তাদের কার্যক্রম তুলে ধরে এএসএফ-এর সদস্যপদের জন্য আবেদন করলে এএসএফ ডিবিএর আবেদন মÄুর করে সদস্য হিসেবে ডিবিএ-কে অনুমোদন দেয়। এএসএফ-এর সদস্য হিসেবে উক্ত তালিকাভূক্তির মাধ্যমে ডিবিএ এই প্রথম সিকিউরিটিজ মার্কেট সংক্রান্ত কোন আন্তর্জাতিক ফোরামে যুক্ত হওয়ার মর্যাদা লাভ করল। এএসএফ-এর সদস্য হিসেবে ডিবিএ’র বাংলাদেশ সিকিউরিটিজ মার্কেটের বাইরে আন্তর্জাতিক মার্কেটে কাজ করার সুযোগ সৃষ্টি হল। 

অপরদিকে, এএসএফ-এর ন্যায় মর্যাদাসম্পন্ন একটি আন্তর্জাতিক ফোরামের সদস্যপদ লাভ করায় ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম এএসএফ-এর চেয়ারম্যান, পর্ষদ সদস্য এবং ফোরামের সকল সদস্যদের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতÁতা জানিয়েছেন। ডিবিএর এরুপ সাফল্যে তিনি ডিবিএর প্রাক্তন প্রেসিডেন্টসহ সকল সম্মানিত পরিচালকদের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতÁতা জানিয়েছেন। এছাড়া তিনি পুঁজিবাজারের সকল ষ্টেকহোল্ডারসহ মধ্যস্থতাকারী সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি কৃতÁতা জানিয়েছেন। বিশেষ ধন্যবাদ ও কৃতÁতা জানিয়েছেন এসোসিয়েশনের সকল সম্মানিত সদস্যদের প্রতি, যাদের সার্বিক সহযোগীতায় ডিবিএ তার ভিশন ও মিশন বাস্তবায়নে সক্রিয়ভাবে কাজ করছে। ডিবিএ প্রেসিডেন্ট বলেন, এএসএফ-এর সদস্যপদ লাভের মাধ্যমে ডিবিএ আন্তর্জাতিক পরিমন্ডলে তার কাজের স্বীকৃত পেল এবং সদস্য দেশগুলোর সাথে কাজ করার সুযোগ তৈরী হলো।   

উল্লেখ্য যে, এশিয়া সিকিউরিটিজ ফোরাম (এএসএফ), এশিয়া ও ওশেনিয়া দেশভূক্ত সিকিউরিটিজ মার্কেটে সক্রিয় এবং প্রতিষ্ঠিত সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত, যারা এশিয়া ও ওশেনিয়া অÂলের সিকিউরিটিজ মার্কেটের উন্নয়নে কাজ করে। এএসএফ-এর সদস্যভূক্ত সংগঠনের মধ্যে অষ্ট্রেলিয়ান ফাইন্যান্সিয়াল মার্কেটস এসোসিয়েশন, সিকিউরিটিজ এসোসিয়েশন অব চায়না, হংকং সিকিউরিটিজ এসোসিয়েশন, বোম্বে স্টক এক্সচেÄ ব্রোকার্স ফোরাম, এসোসিয়েশন অব ইন্দোনেশিয়ান সিকিউরিটিজ কোম্পানিজ, জাপান সিকিউরিটিজ ডিলারস্ এসোসিয়েশন, এসোসিয়েশন অব স্টকব্রোকিং কোম্পানিজ মালয়েশিয়া, পাকিস্তান স্টক ব্রোকার্স এসোসিয়েশন, ফিলিপাইন এসোসিয়েশন অব সিকিউরিটিজ ব্রোকার্স এন্ড ডিলারস্, সিকিউরিটিজ এসোসিয়েশন অব সিংঙাপুর।  কলম্বো স্টক ব্রোকার্স এসোসিয়েশন, এসোসিয়েশন অব থাই সিকিউরিটিজ কোম্পানিজ, ভিয়েতনাম এসোসিয়েশন অব সিকিউরিটিজ বিজনেস বিশেষভাবে উল্লেখযোগ্য। এএসএফ-এর সচিবালয় জাপানের টোকিওতে অবস্থিত।