শেয়ার বাজার

অক্সফ্যামের নবায়নযোগ্য শক্তি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বুটেক্স

অক্সফ্যামের নবায়নযোগ্য শক্তি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বুটেক্স
জাতীয়

সিসিএন ডেস্ক : ১১ ফেব্রুয়ারি, ঢাকা: অক্সফ্যামের ২য় জাতীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় নবায়নযোগ্য শক্তি বিতর্ক প্রতিযোগিতা শিরোপা জিতেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স। বিজিত দল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। ১১ ফেব্রুয়ারি  রবিবার সন্ধ্যায় ঢাকার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে দুদিনব্যাপী অক্সফ্যামের ২য় জাতীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় নবায়নযোগ্য শক্তি প্রতিযোগিতার সমাপনী দিনে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

এর আগে ১০ ফেব্রুয়ারি 'নবায়নযোগ্য জ্বালানি, শিল্পায়নের আগামী'; স্লোগানকে সামনে রেখে তৈরি পোশাক (আরএমজি) খাতে কার্বন নিঃসরণ হ্রাস, নবায়নযোগ্য জ্বালানির লক্ষ্য অর্জনে শ্রমিকের মানবাধিকার ও সমতা নিশ্চিত করা এবং জাতীয়ভাবে জীবাশ্ম—জ্বালানিভিত্তিক শক্তিতে বিনিয়োগ হ্রাসের দাবি নিয়ে ঢাকার প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে শুরু হয় দুদিনব্যাপী '২য় জাতীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় নবায়নযোগ্য শক্তি বিতর্ক প্রতিযোগিতা'।  দুদিনব্যাপী এই প্রতিযোগিতায় সারাদেশের মোট ২৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে  সৈয়দা রিজওয়ানা হাসান ছাড়াও উপস্থিত ছিলেন  জ্বালানি বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রোকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সাবেক  অধ্যাপক ড. ইজাজ হোসেন, অক্সফ্যাম ইন বাংলাদেশের অপারেশন ডিরেক্টর শান্তনু দাম, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আনিসুর রহমান (রিটায়ার্ড) এবং ডিবেট ফর হিম্যানিটি এর চেয়ারপার্সন এড. শফিকুর রহমান। 

সমাপনী বক্তব্যে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, 'মাটির নিচে জীবাশ্ম জ্বালানি উত্তোলন এবং এগুলোকে প্রক্রিয়াজাতকরণ এবং এর ব্যবহারে আরও বেশি কার্বন নিঃসরিত হচ্ছে। এতে করে পাহাড়ে আর বরফ জমবে না গরমকালে আরও গরম বাড়বে। এভাবেই আমরা তরুণদের জন্য পৃথিবীরে রেখে যাচ্ছি সাইক্লোন—বন্যা আর ঘূর্ণিঝড়। বাংলাদেশের প্রেক্ষিতে বলা হয় খনিজ তেল খানিকটা যা আছে তাও আর বেশিদিন থাকবে না। যদিও আমাদের যুক্তি আমরা গ্লোবাল এমিশনে আমাদের এমিশনই খুবই কম, উন্নত দেশগুলো এর জন্য দায়ী। কিন্তু আমরা কিন্তু দায় এড়াতে পারি না। আমাদের দেশে যে জীবাশ্ম জ্বালানি আছে তা তুলতে গিয়ে পুনর্বাসন করা লাগবে, কিন্তু সেই পুনর্বাসনের জায়গা বাংলাদেশে নাই।'

অধ্যাপক ড. ইজাজ হোসেন বলেন, 'এক সময়ে ধারণা ছিল নবায়নযোগ্য শক্তি অনেক খরচ। কিন্তু আসলে তা না। ক্ষেত্রবিশেষে এটি ব্যাটারির চেয়েও সস্তা। ভারতে সোলার প্যানেলের দাম আমাদের চেয়ে কম। আমরা কার্বন নিঃসরণ নিয়ে নেট জিরো এমিশনের ( গ্রিন হাউস গ্যাসের উৎপাদন এবং পরিবেশ থেকে তা সরানোর সামঞ্জস্য রক্ষাকে নেট জিরো বলে) কথা বলি। আমি মনে করি এটা সম্ভব। বাংলাদেশেও এটা সম্ভব।'

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে ছিল আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইস্টার্ন ইউনিভার্সিটি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইন্টারন্যাশনাল ইসলামিক ইনিভার্সিটি চট্টগ্রাম, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাউথইস্ট ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, সরকারি তিতুমীর কলেজ ঢাকা, শের—ই—বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, উত্তরা ইউনিভার্সিটি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান—ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), তেজগাঁও কলেজ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতা ও পরিকল্পনায় ছিল অক্সফ্যাম ইন বাংলাদেশ এবং আয়োজনে কারিগরি সহায়তা করেছে ডিবেট ফর হিউম্যানিটি এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।