শেয়ার বাজার

স্মার্ট বাংলাদেশ - ডাচ বিনিয়োগের সুযোগের ক্ষেত্র

স্মার্ট বাংলাদেশ - ডাচ বিনিয়োগের সুযোগের ক্ষেত্র
কর্পোরেট সংবাদ

ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) ১৫ এপ্রিল ২০২৩ তারিখে ঢাকার সিক্স সিজন হোটেলে ডিবিসিসিআই ইফতার পার্টিতে "স্মার্ট বাংলাদেশ - ডাচ বিনিয়োগের সুযোগের ক্ষেত্র" শীর্ষক একটি নেটওয়ার্কিং সন্ধ্যার আয়োজন করে।

ডাচ-বাংলা চেম্বারের সভাপতি জনাব মোঃ আনোয়ার শওকাত আফসার অধিবেশনে সভাপতিত্ব করেন। জনাব আফসার বলেন যে ডিবিসিসিআই নেদারল্যান্ডস এবং বাংলাদেশের মধ্যে ব্যবসার সুযোগ অন্বেষণ এবং প্রচার করে। তিনি স্মার্ট বাংলাদেশে ইউরোপীয় বিনিয়োগ আকৃষ্ট করতে নেদারল্যান্ডসে ব্যবসায়ী প্রতিনিধিদলের ঘোষণা দেন। তিনি ব্লু ইকোনমি, পানি সম্পদ, আইসিটি এবং শিল্প চতুর্থ বিপ্লব, হাই-টেক কৃষি এবং খাদ্য প্রক্রিয়াজাত, চামড়া ও পাটজাত পণ্যের মতো কিছু খাতের উপর জোর দেন। তিনি আমাদের দেশের আন্তরিক সহযোগিতার জন্য নেদারল্যান্ডের জনগণ, তাদের বিচক্ষণ সরকারী নেতৃবৃন্দ এবং ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসকে ধন্যবাদ জানান।

জনাব লোকমান হোসেন মিয়া, নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), প্রধানমন্ত্রীর কার্যালয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিডা চেয়ারম্যান আমাদের যুবসমাজের প্রশংসা করেন, যাদের আইসিটি সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ডিবিসিসিআই ডাচ বিনিয়োগকারীদের কাছে যুব প্রযুক্তি গোষ্ঠীর মধ্যে একটি গেটওয়ে করার জন্য পদক্ষেপ নিতে পারে। তিনি বিডা -এর বর্তমান দক্ষ কর্মকর্তাদের উন্নয়নের উপরও দৃষ্টি নিবদ্ধ করেন, যারা আন্তর্জাতিক বিনিয়োগকারীদের সহায়তার জন্য বিডাকে পরবর্তী স্তরে উন্নিত করেছেন। তিনি বলেন, সরকার সুবিধা দিতে পারে তবে উদ্যোগ নিতে হবে ব্যবসায়ীদের পক্ষ থেকে। তিনি ২০২৩ সালের সেপ্টেম্বরে নেদারল্যান্ডে আসন্ন ডিবিসিসিআই ব্যবসায়িক প্রতিনিধি দলের জন্য সাফল্য কামনা করেন। জনাব লোকমান হোসেন মিয়া বিডা টিমের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।

BIDA-এর নির্বাহী চেয়ারম্যান ডিবিসিসিআই সদস্যদের ডিরেক্টরি 2022-24  মোড়ক উম্মোচন করেছেন  ৷ বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী তাদের সদয় বার্তা দিয়ে এই ডিরেক্টরিকে সম্মানিত করেছেন। এটি নেদারল্যান্ডস এবং বাংলাদেশের মধ্যে একটি ব্যবসায়িক নেটওয়ার্কিং টুল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ হাফিজুর রহমান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ট্রেড অর্গানাইজেশন (ডিটিও) শাখা, বাণিজ্য মন্ত্রণালয়। ইফতার পার্টিতে জনাব মোঃ আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি,  বিশিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ, ডাচ পার্টনার, অন্যান্য চেম্বার অব কমার্সের প্রতিনিধি, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দ্বি-পাক্ষিক চেম্বার অব কমার্সের সম্মানিত সভাপতিগণ উপস্থিত ছিলেন। বাংলাদেশ ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জনাব এস এম রহমান, ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি জনাব শাফকাত মতিন, কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট জনাব শাহাব উদ্দিন খান, অস্ট্রেলিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি প্রেসিডেন্ট মো. ওবায়দুর রহমান, বাংলাদেশ ফিলিপাইন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি, জনাব আকবর আল হাকিম, স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি, জনাব আশিক এলাহী চৌধুরী, ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি  জনাব সৈয়দ মাহমুদুল হক, বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জনাব সৈয়দ আলমাস কবির এবং বিশিষ্ট ব্যবসায়ীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জনাব মোঃ আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, জনাব মোঃ সাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, জনাব মোঃ শহীদ আলম, সহ-সভাপতি, জনাব আতাউস সোপান মালিক, মহাসচিব, জনাব মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব। , জনাব নোয়াফেল বিন রেজা, পরিচালক অর্থব্যবস্থা এবং পরিচালকগণের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মোঃ নাজমুল হক, জনাব এম. রবিউল হোসেন, জনাব মো. সায়েম ফারুকী, জনাব মাজহারুল হক চৌধুরী, এবং ডিবিসিসিআইয়ের ১৪০ জন বিশিষ্ট সদস্য, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা নেটওয়ার্কিং ইভেন্টে উপস্থিত ছিলেন। নৈশভোজের মাধ্যমে সভার সমাপ্তি করা হয়।