শেয়ার বাজার

ইন্ট্রাকোর ৫০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন দিল বিএসইসি

ইন্ট্রাকোর ৫০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন দিল বিএসইসি
পুঁজিবাজার

সিসিএন ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের ৫০ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ৫০ কোটি টাকার বন্ড ছাড়বে। বন্ডটি রূপান্তরযোগ্য কিংবা সম্পূর্ণ অবসায়ন হবে। অর্থাৎ এটি শেয়ারে রূপান্তর করা যাবে। অসুরক্ষিত এই বন্ডের মেয়াদ হবে ৭ বছর। আলোচিত বন্ডটি হবে কুপনযুক্ত। অর্থাৎ নির্দিষ্ট সময় পর পর বন্ডধারীকে প্রাপ্য সুদ পরিশোধ করা হবে। আর এর সুদের হার হবে ৭ শতাংশ। প্রতি ৬ মাস পর পর বন্ডধারীকে প্রাপ্য সুদ প্রদান করা হবে। ৫০ কোটি টাকার মধ্যে ৩৫ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এবং ১৫ কোটি টাকা পাবলিক প্লেসমেন্টের মাধ্য এই বন্ড বরাদ্দ করা হবে। আর বন্ডটির মাধ্যমে সংগৃহীত অর্থ তিনটি সিএনজি স্টেশন, ৫টি এলপিজি স্টেশন এবং ৫টি মাদার-ডটার সিএনজি স্টেশন স্থাপন করবে।

উল্লেখ্য, ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৯৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২১ কোটি ৬৭ লাখ টাকা। কোম্পানিটির মোট ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৭৫০ শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩০ দশমিক ০৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৬ দশমিক ৯৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ০৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫২ দশমিক ৯৪ শতাংশ শেয়ার রয়েছে।


এদিকে সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য উদ্যোক্তা ও পরিচালক ব্যতীত শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৩ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে তাদের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ২১ পয়সা। আর আলোচিত সময়ে তাদের শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১ টাকা ৩৯ পয়সা। এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ বেনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮১ পয়সা এবং ৩০ জুন ২০২১ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ১৭ পয়সা।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০২৩) ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় ৭ পয়সা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান ইন্ট্রাকোর তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ২৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৬ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় কোম্পানিটির ইপিএস ৭ পয়সা কমেছে। তবে তৃতীয় প্রান্তিকে ইপিএস কমলেও প্রথম তিন প্রান্তিকের হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে। তিন প্রান্তিক বা ৯ মাসে (জুলাই ২০২২-মার্চ ২০২৩) তাদের ইপিএস হয়েছে ১ টাকা ৩৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৩ পয়সা। ৯ মাসের হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৬২ পয়সা। কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, ইপিএসের পাশাপাশি শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) বেড়েছে। দেখা গেছে, ২০২৩ সালের ৩১ মার্চ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি এনএভিপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৮৬ পয়সা, যা ২০২২ সালের ৩০ জুন তারিখে ছিল ১২ টাকা ২১ পয়সা। অর্থাৎ ৯ মাসের ব্যবধানে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সম্পদমূল্য বেড়েছে ৬৫ পয়সা। এছাড়া প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৮৭ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল এক টাকা দুই পয়সা। অর্থাৎ নগদ অর্থ প্রবাহ বেড়েছে ৮৫ পয়সা।