শেয়ার বাজার

প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা চাকুরি দিয়ে থাকি-জাহিদ হোসেন সোহেল

প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা চাকুরি দিয়ে থাকি-জাহিদ হোসেন সোহেল
সাক্ষাৎকার

জাহিদ হোসেন সোহেল, সিনিয়র ডিজিএম (এইচআর এডমিন এন্ড কমপ্লাইন্স), শিন শিন গ্রুপ। তিনি একজন দক্ষ ও মেধাবী পেশাজীবী ব্যক্তিত্ব। তিনি একজন বিনয়ী ব্যক্তি। তিনি সফলতার সাথে শিন শিন গ্রুপে দীর্ঘ দিন ধরে দায়িত্ব পালন করে আসছেন। শিন শিন গ্রুপ সর্বোচ্চ মানের পণ্য সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। স¤প্রতি বিজিএমইএ আয়োজিত ক্যারিয়ার ফেস্টে কোম্পানির বিভিন্ন বিষয় নিয়ে ন্যাশনাল টাইমসের সাথে কথা বলেন জাহিদ হোসেন সোহেল।

শিন শিন গ্রুপ পোশাক শিল্পে কি ধরণের ভূমিকা রাখছে। এবিষয়ে তিনি বলেন, আমরা বিশ্বব্যাপী পোশাক শিল্পে যে পরিবর্তনগুলি ঘটছে সে সম্পর্কে গভীরভাবে সচেতন। পোশাক শিল্প শুল্ক ও কোটা বাধামুক্ত বিশ্ব বাণিজ্যের যুগে প্রবেশ করেছে। শিন শিন গ্রুপ বিশ্বাস করে যে এটি ভোক্তাদের উপকৃত করবে, তাদের বর্ধিত পছন্দ, ভাল দাম এবং উন্নত গুণমান প্রদান করবে। শিল্প পরিপক্ক হয়েছে এবং বৈচিত্র্য এসেছে। এক অঞ্চলে উৎপাদিত কাঁচামাল, অন্য অঞ্চলে বুনন এবং সমাপ্তি এবং অন্য অঞ্চলে সেলাইয়ের মাধ্যমে এটি সত্যিই বিশ্বব্যাপী। শিন শিন গ্রুপ এই নতুন যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় অবস্থান করছে।

গ্রাহকের সন্তুষ্টি আপনারা কি ধরণের ভূমিকা পালন করছেন, এ বিষয়ে তিনি বলেন, আমাদের লক্ষ্য হল আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত সামাজিক দায়বদ্ধতা এবং নৈতিক ব্যবসায়িক অনুশীলনের নিয়মাবলী মেনে চলার মাধ্যমে একজন দায়িত্বশীল পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে এগিয়ে চলা। আমরা আমাদের পণ্যকে ঘনিষ্ঠভাবে জানতে অনেক কষ্ট করেছি, এবং আমরা খুচরা আউটলেটে চুড়ান্ত ভোক্তার হাতে এর মার্চেন্ডাইজিং ক্ষমতার গ্যারান্টি দিই। মূল  আমাদের একটি দক্ষ দল এবং নিবেদিত বিভাগীয় প্রধান নিয়ে গঠিত যা নামী এবং প্রতিষ্ঠিত কোম্পানির সাথে সংযুক্ত। টিমের দক্ষ তত্ত্বাবধান ও পর্যবেক্ষণ কোম্পানিটিকে এগিয়ে নিচ্ছে। শিন শিন গ্রুপের সাফল্য মানব সম্পদ এবং বিশ্বমানের উৎপাদনে বিনিয়োগের মধ্যে নিহিত।

আপনাদের ভিশন সম্পর্কে জানতে চাই। এ বিষয়ে তিনি বলেন, আমরা আমাদের কর্মীদের জন্য গর্বিত যারা আমাদের সাথে বেড়ে উঠতে বেছে নিয়েছে। শিন শিন গ্রুপ এন্টারপ্রাইজের একটি শক্তিশালী অনুভূতি দ্বারা অনুপ্রাণিত একটি কোম্পানি হিসাবে শুরু হয়েছিল। উদ্দেশ্যের প্রতিশ্রুতি পুরো ব্যবসায় চলে এবং প্রসারিত হয় পরিবারের যত্ন নেওয়ার উদ্দেশ্য। অনেক কর্মচারী যারা কোম্পানির সাথে থাকার জন্য নির্বাচিত হবেন এবং পরিচালক এবং অংশীদার হতে হবে। আশা করা হচ্ছে তারা কঠোর পরিশ্রম করবে, সাফল্যে অবদান রাখবে এবং এক অর্থে সবচেয়ে বড় শিন শিন গ্রুপ পরিবারের একটি অংশ হয়ে উঠবে। এই ‘পরিবার’ কঠিন সময়ে নিজের যত্ন নেয় এবং ভাল সময়ে একসাথে ভাগ করে নেয়। বিভিন্ন সামাজিক কর্মসূচীর মাধ্যমে এটি বৃহত্তর সমাজের কাছেও পেঁৗছে যায়। আমরা আমাদের ঐতিহ্য, আমরা যে ব্যবসা তৈরি করেছি এবং যে কর্মচারীদের আমরা আমাদের সাথে বেড়ে উঠতে বেছে নিয়েছি তাদের জন্য আমরা গর্বিত। আমরা আমাদের কর্মীদের জন্য নিরাপদ, বন্ধুত্বপূর্ণ এবং আরামদায়ক কাজের পরিবেশ দেওয়ার জন্য গর্বিত।

আপনাদের প্রতিষ্ঠানে কর্মরত লোকবলের জন্য কর্পোরেট ও সামাজিক কি ধরণের দায়িত্ব বা কাজ করে থাকেন, এ বিষয়ে তিনি বলেন, সামাজিক টেকসইতার দর্শন অর্থনৈতিক ফোকাসের পরিবর্তে সামাজিক অভিপ্রায়ের উপর ভিত্তি করে একটি বিকেন্দ্রীকৃত কাঠামো রয়েছে, যেখানে জীবনযাত্রার মানকে উন্নীত করতে এবং ইতিবাচক পরিবর্তন তৈরি করতে শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা এবং পরিবেশের উপর অত্যধিক ফোকাস করার অধীনে বিভাগ, কৌশলগত ব্যবসায়িক ইউনিটগুলিতে সিএসআর কার্যক্রমের নিয়ন্ত্রণ দেওয়া হয়। গ্রামীণ পরিবেশে অপারেটিং, অবকাঠামোগত উন্নয়ন সবসময়ই সম্পদ দরিদ্র স¤প্রদায়ের প্রধান প্রয়োজন। হাসপাতাল, স্কুল, স্থানীয় স¤প্রদায় এবং সুবিধাবঞ্চিত ব্যক্তিদের অনুদান। কর্মচারী শিশুর জন্য ছাত্র বৃত্তি। বার্ষিক পিকনিক/ সাংস্কৃতিক অনুষ্ঠান। শীতবস্ত্র বিতরণ। কর্মচারী বিবাহ বার্ষিকী উদযাপন। কর্মচারী কর্মক্ষমতা পুরস্কার। কর্মচারীকে দীর্ঘ সময়/স্বল্প সময়ের ঋণ প্রদান। জীবনের জন্য রক্ত —একটি উদ্ভাবনী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ সহায়তা। বৃক্ষরোপণ কর্মসূচি। পক্সের জন্য টিকা। যোগ্যতার পৃষ্ঠপোষকতা। বিবাহ এবং জন্মদিন উদযাপন। সব ধর্মের কর্মীদের জন্য উৎসব উপহার এবং শুভেচ্ছা। পহেলা বৈশাখ—বাংলা নববর্ষ উদযাপন। নববর্ষের ডিনার/লাঞ্চ। পবিত্র রমজানে ইফতার পার্টি। শ্রমিক ও কর্মীদের জন্য পরিবহন সুবিধা। দক্ষতা উন্নয়ন কর্মসূচী। পরিবেশ ও পরিবেশ বান্ধব কার্যক্রম। নারীর ক্ষমতায়নের জন্য উদ্ভাবনী পদ্ধতি। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থান। কর্মচারী ও শ্রমিকদের চিকিৎসা সেবা।

জাহিদ হোসেন সোহেল
সিনিয়র ডিজিএম,(এইচআর এডমিন এন্ড কমপ্লাইন্স), শিন শিন গ্রুপ